বাংলাদেশে পরিকল্পিত হত্যাকাণ্ডের শেষ দেখা যাচ্ছে না: জাতিসঙ্ঘ

0
149

ঢাকা: বাংলাদেশে ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে পরিকল্পিত হত্যাকাণ্ডের শেষ দেখতে পাচ্ছে না জাতিসঙ্ঘ। রাজধানীর কলাবাগানে মার্কিন দূতাবাসের সাবেক কর্মকর্তা জুলহাস মান্নানসহ জোড়া খুনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জাতিসঙ্ঘের আবাসিক প্রতিনিধি আজ দেয়া এক বিবৃতিতে এই মন্তব্য করেন। তিনি বলেন, ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে আরো একটি নৃশংস হত্যাকাণ্ডে আমরা শোকাহত। সমাজকর্মীদের বিরুদ্ধে ক্রমাগতভাবে বেড়ে যাওয়া আক্রমণের কোনো শেষ দেখা যাচ্ছে না। সর্বসাম্প্রতিক ঘটনায় সহিংসতা ও চরমপন্থার শিকার হয়েছেন জুলহাজ মান্নান ও মাহবুব তনয়।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে অসহিষ্ণুতা সংশ্লিষ্ট সহিংসতা বেড়ে যাচ্ছে। সংখ্যাগরিষ্ঠ মানুষের মতে সাথে মিল নেই – এমন ব্যক্তিদের লক্ষ্যবস্তুতে পরিণত করা হচ্ছে। (জুলহাজ হত্যাকাণ্ডের) মাত্র দুই দিন আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেজাউল করিম খুনের ঘটনা এরই দৃষ্টান্ত।

এতে বলা হয়, সহিংসতা, নিপীড়ন ও বৈষম্যহীনভাবে সব মানুষের বাঁচার অধিকার নিশ্চিত করা জাতিসঙ্ঘের নীতি। গত কয়েক দিনে বাংলাদেশে যে সহিংসতা ও নৃশংসতা আমরা প্রত্যক্ষ করেছি – তার বিরুদ্ধে সব রাজনৈতিক দল ও ধর্মীয় নেতাদের প্রতিবাদ জানানো উচিত। দোষিদের আইনের আওতায় আনতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যকর ও দ্রুত তদন্ত করা প্রয়োজন। দোষিদের দায়মুক্তি অসহিষ্ণুতাকে আরো বাড়িয়ে দেবে, যা এ ধরনের ঘটনা আরো ঘটতে উৎসাহিত করবে।

এছাড়া যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জার্মানি, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট জুলহাস ও তনয় হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে ঘটনার দ্রুত এবং পুঙ্ক্ষানুপুঙ্ক্ষ তদন্তে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

Print Friendly, PDF & Email