বাংলাদেশে ভাইবার ও ট্যাঙ্গো সেবা বন্ধ

0
340

tango-viber

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশে ইন্টারনেটের জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং ও ভিওআইপি অ্যাপ্লিকেশন ভাইবার এবং ট্যাঙ্গো নিরাপত্তাজনিত কারণে বন্ধ রেখেছে সরকার। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির নির্দেশে শনিবার রাত ১টা থেকে এ দুটি ফ্রি অ্যাপ্লিকেশন বন্ধ রাখা হয়েছে বলে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েগুলোর (আইআইজি) পক্ষ থেকে জানানো হয়েছে। বিটিআরসি সূত্রে জানা গেছে, প্রথম দফায় শনিবার রাত ১টা থেকে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধের সিদ্ধান্ত দেয়া হলেও পরে রাত ১২টা পর্যন্ত বন্ধ রাখার জন্য বলা হয়েছে। তবে বিটিআরসি সূত্র বলছে, ভাইবার ও ট্যাঙ্গো বন্ধের এ নির্দেশনা অনির্দিষ্টকালের জন্য হতে পারে।
নাম প্রকাশ না করার শর্তে একটি আইআইজি সূত্রে জানা গেছে, তারা প্রথম দফায় রাত ১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বন্ধ রেখেছিল। কিন্তু পরে নির্দেশনা পেয়েছে রাত ১২টা পর্যন্ত বন্ধ রাখতে হবে।
বিটিআরসির একটি সূত্র জানায় ভাইবার বন্ধ রাখার জন্য নির্দেশ দেয়ার পর বিটিআরসির একটি দল ১০টি আইআইজি প্রতিষ্ঠানে সারপ্রাইজ ভিজিট করে। কারণ বিটিআরসি জানতে পেরেছিল কিছু কিছু আইআইজি প্রতিষ্ঠান গোপনে নির্দিষ্ট সময়ের জন্য ভাইবার ওপেন করে দিয়েছিল। বিটিআরসি ইতিমধ্যে এ ধরনের ৭টি আইআইজি প্রতিষ্ঠানকে চিহ্নিত করেছে।
এসব আইআইজি প্রতিষ্ঠানের মালিকদের সঙ্গে বিএনপির একাধিক প্রভাবশালী সাবেক মন্ত্রী-এমপি ও ব্যবসায়ী জড়িত রয়েছেন। এ প্রতিষ্ঠানগুলো কখন কখন ভাইবার ওপেন করেছিল এবং কারা কাদের সঙ্গে কথা বলেছিল তাদের চিহ্নিত করার চেষ্টা করছে বিটিআরসি। বর্তমানে দেশে লাইসেন্সধারী ৩৭টি আইআইজি প্রতিষ্ঠান রয়েছে।

Print Friendly, PDF & Email