Home অর্থনীতি বাংলাদেশ ব্যাংকের ভল্ট থেকে টাকা চুরি

বাংলাদেশ ব্যাংকের ভল্ট থেকে টাকা চুরি

706
0

ঢাকা: এবার কেন্দ্রীয় ব্যাংকের ভল্ট থেকে টাকা চুরির চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে। রবিবার ভল্ট থেকে ৫ লাখ টাকা চুরি করে নিরাপদে বেরিয়ে যায় এক ব্যক্তি। তবে শেষ পর্যন্ত অবশ্য চোর পার পায়নি। হাতেনাতে ধরা না পড়লেও সিসিটিভি ক্যামেরার ফুটেজ দেখে তাকে শনাক্ত করা হয়েছে।
দৈনিক সমকাল জানায়, ভল্ট থেকে টাকা নিয়ে বেরিয়ে যাওয়া ওই ব্যক্তি স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার (এসবিআই) কর্মকর্তা দীপক চন্দ্র দাশ। চাঞ্চল্যকর এ ঘটনা ঘটাতে তিনি সময় নেন মাত্র ৪৬ সেকেন্ড। সিসিটিভি ক্যামেরার ফুটেজ দেখে তাকে শনাক্ত করা হয়।
সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংক থেকে টাকা চুরির ঘটনা বাংলাদেশে নতুন নয়। তবে কেন্দ্রীয় ব্যাংক থেকে টাকা চুরি হয়েছে, এমন ঘটনা নিকটতম সময়ে শোনা যায়নি।
রবিবার বিকেল ৫টা ৭ মিনিট ১৮ সেকেন্ড থেকে ৫টা ৮ মিনিট ৪ সেকেন্ডের মধ্যে এ ঘটনা ঘটে। স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার টাকা নিতে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের ভল্টে আসা দীপক ডাচ্-বাংলা ব্যাংকের ৫ লাখ টাকার একটি বান্ডিল হাতিয়ে নেন।
তিনি চুপিসারে তা বাইরে রেখে আবার ভেতরে ঢোকেন। টাকা চুরির বিষয়টি প্রথমে তিনি অস্বীকার করলেও ভিডিও ফুটেজ দেখানোর পর স্বীকার করেন এবং চুরি করে নেওয়া ৫ লাখ টাকা ফেরত দেন।
অবশ্য এমন গুরুতর অপরাধ করলেও বাংলাদেশ ব্যাংক তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। এসবিআই তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেবে- এমন লিখিত দেওয়ায় কেন্দ্রীয় ব্যাংক তাকে ছেড়ে দেয়।
তবে এমন ঘটনা ধরার পরো পুলিশে সোপর্দ না করে ছেড়ে দেওয়ার ঘটনায় বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। সমকাল জানায়, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহার মধ্যস্থতায় দীপক চন্দ্র দাশকে ছেড়ে দেওয়া হয় বলে জানা গেছে।

Previous articleমেডিকেল ভর্তি পরীক্ষা: একটি দীর্ঘশ্বাস
Next articleট্রাকের ধাক্কায় অটোরিকশার ৪ জন নিহত