বাংলাদেশ-ভুটানের মধ্যে যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠার গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

0
221

hasina 11
ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও ভুটানের দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্যের আরো সম্প্রসারণে দু’দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠার ওপর গুরুত্ব আরোপ করেছেন। প্রধানমন্ত্রী বলেন, ব্যবসা-বাণিজ্য আরো বাড়াতে এখন আমাদের যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠা করতে হবে। উভয় দিকেই অবকাঠামো তৈরি হয়েছে। এ জন্য এখন ভারতের মধ্যদিয়ে ট্রানজিট প্রয়োজন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাঁর সঙ্গে ভুটানের রাষ্ট্রদূত পেমা চডেন সাক্ষাৎকালে শেখ হাসিনা এ কথা বলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেসি সচিব এ কে এম শামীম চৌধুরী সাংবাদিকদের ব্রিফ করেনে।
ব্যবসা-বাণিজ্যের জন্য ভুটান বাংলাদেশের সমুদ্রবন্দর ব্যবহার করতে পারে- এ কথা পুনর্ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, ভুটানের অভ্যন্তরীণ বাজারের চাহিদা মেটাতে দেশটি বাংলাদেশ থেকে সবজি আমদানি করতে পারে। এ প্রসঙ্গে শেখ হাসিনা প্রতিবছর বাংলাদেশ থেকে ভুটানের অনেক তৈরি পোশাক আমদানির কথা উল্লেখ করেন। তিনি বাংলাদেশো মুক্তিযুদ্ধে ভুটানের রাজা ও দেশটির জনগণের অমূল অবদানর কথা স্মরণ করেন। রাষ্ট্রদূত ডিসেম্বরের প্রথম সপ্তাহে তার দেশের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের বিষয় প্রধানমন্ত্রীকে অবহিত করেন। রাষ্ট্রদূত ভুটানের রাজা ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বার্তাও বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেন।
ভুটানের রাষ্ট্রদূত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা ও সার্ক সনদ বাস্তবায়নে বাংলাদেশের ব্যাপক সাফল্যের প্রশংসা করেন। প্রধানমন্ত্রীর বিচক্ষণ ও দূরদর্শী নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, তাঁর (শেখ হাসিনা) দেশ পরিচালনায় বিগত কয়েক বছরে বাংলাদেশে ব্যাপক আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন সাধিত হয়েছে।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবদুস সোবহান সিকদার ও প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী বৈঠকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email