বাংলা জাতিসংঘের দাফতরিক ভাষা হওয়া সময়ের দাবি: ওবায়দুল কাদের

0
370

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিশ্বে ৩২ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে। এখন বাংলা ভাষা জাতিসংঘের দাফতরিক ভাষা হওয়া সময়ের দাবি। আজ যেকোনো উপায়ে জাতিসংঘের কাছে বাংলা ভাষাকে দাফতরিক ভাষার করার দাবি তুলে ধরা আমাদের অঙ্গীকার হওয়া উচিত। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর উপস্থিত সাংবাদিকদের তিনি এ দাবি জানান।
ওবায়দুল কাদের বলেন, বিভিন্ন কারণে আমাদের বাংলা ভাষার মর্যাদা ক্ষুন্ন হচ্ছে। এ মর্যাদা অক্ষুন্ন রাখতে আমাদের সবাইকে সচেতন হতে হবে।
এ সময় উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, দফতর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, ত্রাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ।
এর আগে ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের নেতারা আজিমপুরে ভাষা শহীদদের কবর জিয়ারত করেন।
একুশে ফেব্রুয়ারির প্রথম পহরে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির শ্রদ্ধা নিবেদনের পর পরই শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বায়ান্নর মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে দলের জ্যেষ্ঠ নেতারা শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।

Print Friendly, PDF & Email