বাগদাদির আহত-নিহত হওয়ার খবর নাকচ

0
180

ইরাকে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের চালানো এক বিমান হামলায় ইসলামিক স্টেট-এর প্রধান আবু বকর আল-বাগদাদি গুরুতর ভাবে আহত হয়েছেন বা নিহত-ও হয়ে থাকতে পারেন বলে যে খবর বেরিয়েছিলো, তার পরপরই বৃহস্পতিবারে একটি অডিও বার্তা প্রকাশ করেছে আইএস। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এই অডিওটিতে মি. বাগদাদি বলেছেন, আইএস-এর একজন যোদ্ধা বেঁচে থাকলেও এই লড়াই থামবে না।
সাম্প্রতিক হামলায় ইসলামিক স্টেট-এর প্রধান আবু বকর আল-বাগদাদি’র যে কোনো ক্ষতি হয় নি তা জানাতেই মূলত এই অডিও বার্তা প্রকাশ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে, এই অডিওটি প্রকৃতই আল-বাগদাদির কি-না তা নিয়ে যুক্তরাষ্ট্র এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র। কিন্তু, বিবিসির সংবাদদাতারা বলছেন, রেকর্ডকৃত অডিওটি শুনে আসল ও সম্প্রতি রেকর্ড করা হয়েছে বলেই মনে হচ্ছে। বাগদাদী ঐ অডিও বার্তায় জিহাদের ডাক দিয়েছেন।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যে ইরাকে অতিরিক্ত দেড় হাজার সেনা মোতায়েন করার অনুমতি দিয়েছেন এই বিষয়টিরও উল্লেখ রয়েছে ১৭ মিনিটের এই অডিওতে। তিনি বলছেন, দিনে-রাতে আমাদের ওপর যে সৈন্যরা বোমা ফেলছে তাদেরকে সহায়তা করতে আরো দেড়হাজার সৈন্য ইরাকে পাঠাচ্ছে ওবামা।
কিন্তু আমাদের অবস্থান লক্ষ্য করে এতো আক্রমণের পরেও তারা আমাদের অগ্রগতি থামাতে পারে নি এবং আমাদেরকে সামান্য দুর্বলও করতে পারে নি । সৌদি আরবের নেতাদেরকে ‘সাপের মাথা’র সাথে তুলনা করে, সেদেশে আক্রমণ করার জন্যও বলা হয়েছে এই অডিওতে। ইসলামিক স্টেট-এর বিরুদ্ধে মার্কিন নেতৃত্বের অধীনে চলমান লড়াইয়ে মধ্যপ্রাচ্যের যে সকল দেশ অংশ নিয়েছে তাদেরকেও বিশ্বাসঘাতক বলে বর্ণনা করেছেন মি. বাগদাদি।
সূত্র: বিবিসি বাংলা

Print Friendly, PDF & Email