বার্গম্যানের জরিমানা, অনাদায়ে কারাদণ্ড

0
578

Bargman

ঢাকা: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারাধীন বিষয়ে ব্যক্তিগত ব্লগে আপত্তিকর মন্তব্যের দায়ে ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যানের পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে সাত দিনের কারাদণ্ডের আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।
মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ দেন। আদেশে যতক্ষণ পর্যন্ত কোর্ট শেষ না হবে ততক্ষণ পর্যন্ত বার্গম্যানকে দাঁড়িয়ে থাকতেও বলা হয়।
ডেভিড বার্গম্যান বাংলাদেশের বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেনের মেয়ে ব্যারিস্টার সারা হোসেনের স্বামী ও নিউ এজ পত্রিকার বিশেষ প্রতিবেদন বিষয়ক সম্পাদক।
উল্লেখ্য, গত ২০ ফেব্রুয়ারি সাংবাদিক ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ ওঠে। বার্গম্যান ২০১১ সালের ১১ নভেম্বর ও ২০১৩ সালের ২৮ জানুয়ারি তার ব্লগে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল নিয়ে আপত্তিকর মন্তব্য করেন।
ব্লগে লেখার বিষয়ে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে আবেদন করেন হাইকোর্টের আইনজীবী অ্যাডভোকেট আবুল কালাম আজাদ।
আবেদনকারী আইনজীবী তার আবেদনে বলেন, সাংবাদিক ডেভিড বার্গম্যান তার নিজস্ব ওয়েবসাইটে (bangladeshwarcrimes.blogspot.com) আযাদ জাজমেন্ট অ্যানালাইসিস-১; ইন অ্যাবসেন্সিয়া ট্রায়াল অ্যান্ড ডিফেন্স ইনডিকোয়েন্সি এবং আযাদ জাজমেন্ট অ্যানালাইসিস-২; ট্রাইব্যুনাল অ্যাজাম্পশন শীর্ষক লেখা প্রকাশ করেন।
এসব লেখায় ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত পলাতক আবুল কালাম আযাদের রায় নিয়ে করা মন্তব্যে ট্রাইব্যুনালের মর্যাদাহানি হয়েছে বলে আবেদনে অভিযোগ করা হয়।
একই সঙ্গে এই আইনজীবী তার আবেদনে উল্লেখ করেন, ডেভিড বার্গম্যানের ব্লগে জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর রায় নিয়ে করা মন্তব্যেও আদালত অবমাননা হয়েছে।

Print Friendly, PDF & Email