বিজয়ীদের মা ও উদারতা

0
338

Bijoyer Ma
মাওলানা সেলিম হোসাইন আজাদী: ইসলামে বিজয় আছে। আছে বিজয়ের উৎসব। বিজয়ের দিবস ও ভাবনা। বিজয় ঘিরে আছে মহানবীর মা ও উদারতার শিা। মুসলিম উম্মাহ বিজয়ের চেতনা গ্রহণ করেছে মহানবী সা:-এর মক্কা বিজয়ের মাধ্যমে। যে মক্কার আলো-আঁধারে নবীজির বেড়ে ওঠা, যে পবিত্র ভূমির ধুলাবালুতে নবীজির শৈশব, ছেলেবেলা, সেই পবিত্র মক্কা ছেড়ে যেতে ইচ্ছা হয়নি নবীজির। মক্কা ছেড়ে যাওয়ার পথে নবীজির মন কাঁদছিল। চোখ বেয়ে অশ্রু নেমে আসছিল। অশ্রুভরা চোখে নবীজি বলছিলেন, ওগো মক্কা, আমি তোমাকে ভালোবাসি। তোমার বুকেই আমার বেড়ে ওঠা, তোমার কোলেই আমার পূর্বসূরিরা শুয়ে আছে। তোমার বুকেই আল্লাহর ঘর। মক্কার কাফেররা নির্যাতন করে আমাকে বের করে না দিলে আমি কখনো তোমাকে ছেড়ে যেতাম না ( ইবনে কাসির ৩,৪০৪)।
মক্কার প্রতি নবীজির আবেগ ও ভালোবাসার আরো জ্বলন্ত উপমা আছে হাদিসে। নবীজি সা: মদিনা শরিফকে খুব ভালোবাসতেন। কোনো সফর থেকে প্রত্যাবর্তনকালে মদিনার সীমান্তে ওহুদ পাহাড় চোখে পড়লে নবীজির চেহারায় আনন্দের আভা ফুটে উঠত এবং তিনি বলতেন, এই ওহুদ পাহাড় আমাদের ভালোবাসে, আমরাও ওহুদ পাহাড়কে ভালোবাসি (বুখারি ২/৫৩৯,৩/১০২৮, মুসলিম ২/৯৯৩)। ভালোবাসার শহর ছেড়ে গিয়ে দীর্ঘ দুই বছর পর নবীজি মক্কা বিজয় করলেন। কাফেরদের জুলুম-নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ালেন। তবে এই বিজয়ে কোনো রক্ত বয়ে গেল না। কোনো মায়ের বুক খালি হলো না। বরং মক্কার ঘরে ঘরে পৌঁছে গেল মুহাম্মাদুর রাসূলুল্লাহর উদার হৃদয় ও মহানুভবতার কথা। ভূখণ্ডের বিজয় শুধু নয়, নবীজির আদর্শিক এই বিজেয়ের মাধ্যমে আরবের প্রায় প্রতিটি ঘর ঈমানি আলোয় উদ্ভাসিত হয়েছে।
কুরআনুল কারিমও বিজয়ের এই ভাবনাকে সমর্থন করে। পবিত্র কুরআনে একটি সূরা হচ্ছে ‘আল ফাতহ’, যার অর্থ বিজয়। আরেকটি সূরার নাম ‘আন-নাসর’, যার অর্থ মুক্তি ও সাহায্য। আল্লাহ বলেন, ‘যখন আল্লাহ তায়ালার প থেকে সাহায্য ও বিজয় আসবে। তখন মানুষদের তুমি দেখবে, তারা দলে দলে আল্লাহর দ্বীনে প্রবেশ করছে। অতঃপর তুমি তোমার মালিকের প্রশংসা করো এবং তাঁর কাছেই মাপ্রার্থনা করো; অবশ্যই তিনি তাওবা কবুলকারী’ (সূরা আন নাসর : ১-৩)।
এই সূরায় আল্লাহ তায়ালা বিজয় অর্জনের পর আমাদেরকে দু’টি কাজ করতে বলেছেন। এক. বিজয় অর্জিত হওয়ার সাথে সাথে মহান আল্লাহর তাসবিহ পাঠ করে তার দরবারে শোকরিয়া জ্ঞাপন করা। দুই. আল্লাহর কাছে মাপ্রার্থনা করা।
বিজয় দিবস বাঙালির অহঙ্কার। বাঙালির গর্ব। আসুন, বিজয়ের রাঙাপ্রভাতে আমরা ব্যক্তি, পারিবার ও রাষ্ট্রে দেশপ্রেম, মা, উদারতা ও কৃতজ্ঞতার শিা গ্রহণ করি।

Print Friendly, PDF & Email