বিতর্কিত গোলে কোপা থেকে ব্রাজিলের বিদায়

0
339

স্পোর্টস ডেস্ক: কোপা আমেরিকায় সবচেয়ে বড় অঘটন ঘটিয়ে দিল পেরু। ৫ বারের বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন ব্রাজিলকে তারা বিদায় জানিয়ে দিয়েছে। বিতর্কিত ১-০ গোলে হেরে ব্রাজিল কাঁদছে। উল্লাসে ফেটে পড়ছে পেরু। ম্যাচাচুসেটসের ফক্সবরোতে বসা ব্রাজিল ভক্তদের হৃদস্পন্দন যেন থেমে গিয়েছে। স্থানীয় সময় রোববার ওই ম্যাচ শেষ হওয়ার আগে পরিবর্তিত খেলোয়াড় রাউল রিউডিয়াজ পেরুর মুখে হাসি ফুটিয়ে তোলেন খেলা শেষ হওয়ার ১৬ মিনিট আগে। তিনি যে গোলটি করেন তা নিয়ে তীব্র বিতর্ক সৃষ্টি হয়েছে।

বলা হয়েছে, তিনি হাত ব্যবহার করে ওই গোল দিয়েছেন। এ বিষয়ে রেফারি সিদ্ধান্ত নেন বেশ বিলম্বে। তিনি সহ রেফারির সঙ্গে ইয়ারপিসের সাহায্যে পরামর্শ করেন। তারপর গোল নিশ্চিত করেন। কিন্তু টেলিভিশনে খুব কাছ থেকে দেখানো রিপ্লেতে দেখা যায় রাউল গোল দেয়ার ক্ষেত্রে হাত ব্যবহার করেছেন। রেফারি গোল নিশ্চিত করতেই আনন্দে ফেটে পড়েন রাউল। কিন্তু জোর প্রতিবাদ জানান ব্রাজিলের খেলোয়াড়রা। কিন্তু রেফারি তার সিদ্ধান্তে অনড়। এর মধ্য দিয়ে ১৯৮৭ সালের পর এই প্রথমবার গ্রুপ পর্যায়েই বিদায় ঘটলো ব্রাজিলের। ব্রাজিলের মধ্যমাঠের খেলোয়াড় মিরান্ডা সাংবাদিকদের বলেছেন, আমরা পরিষ্কার দেখতে পেয়েছি তার (রাউলের) হাত বল স্পর্শ করেছে। আর আমরা অভিযোগ করতে পারবো না।

রেফারি বলেছেন, তিনি এ নিয়ে চারজন কর্মকর্তার সঙ্গে পরামর্শ করেছেন। তারা কেউই এটাকে হ্যান্ডবল হিসেবে দেখতে পান নি। খেলার প্রথম থেকেই গোল করার চেষ্টা করেছে ব্রাজিল। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তা হয় নি। এটাই ফুটবল। যদি আপনি গোল করতে না পারেন তাহলে এর জন্য আপনাকে মূল্য দিতে হবে। উল্লেখ্য, রাউলের ওই এক গোলের মাধ্যমে গ্রুপ-বি এর শীর্ষ স্থানে রয়েছে পেরু। বাতিল হয়ে গেল ব্রাজিল।

Print Friendly, PDF & Email