বিদেশ থেকে ঋণ নেওয়ার প্রক্রিয়া সহজ করল বাংলাদেশ ব্যাংক

0
298

ঢাকা: বেসরকারি খাতে বিদেশ থেকে ঋণ নেওয়ার প্রক্রিয়া আরও সহজ করল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বিদেশ থেকে ঋণ নিতে ব্যাংক গ্যারান্টি ছাড়া অন্যান্য গ্যারান্টির (কর্পোরেট গ্যারান্টি, ব্যক্তিগত গ্যারান্টি ও তৃতীয়পক্ষীয় গ্যারান্টি) জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেওয়ার দরকার হবে না। আজ বুধবার কেন্দ্রীয় ব্যাংক এক সার্কুলার জারি করে দেশে কার্যরত সব অনুমোদিত ডিলার ব্যাংকগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তাদের এ তথ্য জানিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, বিদেশি ঋণ দাতার অনুকূলে ঋণ গ্রহীতা কর্তৃক প্রদেয় গ্যারান্টি যেমন কর্পোরেট গ্যারান্টি, ব্যক্তিগত গ্যারান্টি, তৃতীয় পক্ষীয় গ্যারান্টি ইত্যাদির ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের প্রয়োজন হবে না। জানা গেছে, দেশের ব্যাংক ঋণের সুদ হার কমিয়ে আনার জন্য প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টির লক্ষ্যে বেশ কয়েক বছর ধরে বেসরকারি খাতের উদ্যোক্তাদের বিদেশ থেকে ঋণ নেওয়ার সুযোগ দিচ্ছে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, বিনিয়োগ বোর্ডের মাধ্যমে এসব ঋণ আবেদন প্রক্রিয়া হয়ে থাকে। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের নেতৃত্বে এই ঋণ অনুমোদন করার জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি রয়েছে, যেখানে প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি আছেন। গত পাঁচ বছরে এই কমিটি দেশের বিভিন্ন কম্পানিকে বিদেশ থেকে প্রায় ১০ বিলিয়ন ডলারের ঋণ আনার অনুমোদন দেয়। এসব ঋণের সুদ হার সর্বোচ্চ ৬ শতাংশ পর্যন্ত হয়ে থাকে।

অন্যদিকে বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য মতে, দেশের ব্যাংকিং খাতে ঋণের গড় সুদ হার ১১ দশমিক ৮৮ শতাংশ। এদিকে ব্যাংকগুলোতে প্রচুর পরিমাণে বিনিয়োগযোগ্য তহবিল অলস পড়ে আছে। ভালো উদ্যোক্তা বা প্রকল্পের অভাবে এসব তহবিল বিনিয়োগ হচ্ছে না বলে ব্যাংকগুলোর পক্ষ থেকে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email