বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু শুক্রবার

0
187

Iztema
ডেস্ক রিপোর্ট: আগামী শুক্রবার থেকে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে। দ্বিতীয় পর্বে যোগ দিতে ৩৩ জেলার মুসল্লিরা আসতে শুরু করেছেন। ২০ দলীয় জোটের অবরোধ, হরতাল কর্মসূচি উপেক্ষা করে মুসল্লিরা এসে ইজতেমা ময়দানে জড়ো হচ্ছেন।আগত মুসল্লীদের সাথে কথা বলে জানা গেছে, পথে আসার সময় কোথাও বাধা দেয়া হয়নি। ইজমেতার ব্যানার লাগানো দেখলেই পিকেটাররা গাড়ি ছেড়ে দিচ্ছে। প্রত্যেক জেলা থেকে গাড়ি রিজার্ভ নিয়ে মুসল্লীরা দলে দলে আসতে শুরু করেছেন।
বাস ট্রাক ছাড়াও নৌকা, লঞ্চ ও ট্রেনে করে মুসল্লিরা ময়দানে দলে দলে এসে জড়ো হচ্ছেন।
দ্বিতীয় পর্বের জন্য বিশ্ব ইজতেমা ময়দানকে ৩৯টি খিত্তায় ভাগ করা হয়েছে। এসব খিত্তায় দেশের ৩৩টি জেলার ধর্মপ্রাণ অনেক মুসল্লি ইতিমধ্যে ময়দানে এসে নির্দিষ্ট খিত্তায় অবস্থান নিয়েছেন।
দ্বিতীয় পর্বে অংশ নেবেন ৩৩ জেলার মুসল্লি : দ্বিতীয় পর্বে ঢাকা, নারায়ণগঞ্জসহ দেশের ৩৩ জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। এর জন্য ময়দানকে ৩৯ খিত্তায় ভাগ করা হয়েছে।
জেলা ও খিত্তাগুলো হচ্ছে, ১ ও ২ নং খিত্তায় নারায়ণগঞ্জ জেলা, ৩ ও ৪ নং খিত্তায় ঢাকা, ৫ নং খিত্তায় কক্সবাজার, ৬ নং খিত্তায় মানিকগঞ্জ, ৭ নং খিত্তায় পিরোজপুর, ৮নং খিত্তায় পটুয়াখালী, ৯/১ ও ৯/২ নং খিত্তায় টাঙ্গাইল, ১০/১ ও১০/২ নং খিত্তায় জামালপুর, ১১ নং খিত্তায় বরিশাল, ১২ নং খিত্তায় নেত্রকোনা, ১৩ নং খিত্তায় কুমিল্লা, ১৪ নং খিত্তায় মেহেরপুর, ১৫ ঝিনাইদহ, ১৬, ১৭ ও ১৮ নং খিত্তায় ময়মনসিংহ, ১৯ নং খিত্তায় লক্ষ্মীপুর, ২০ নং খিত্তায় বাহ্মণবাড়িয়া, ২১ নং খিত্তায় কুড়িগ্রাম, ২২ নং খিত্তায় বগুড়া, ২৩ নং খিত্তায় পঞ্চগড়, ২৪ নং খিত্তায় চাপাইনবাবগঞ্জ, ২৫নং খিত্তায় নীলফামারী, ২৬নং খিত্তায় নোয়াখালী, ২৭ নং খিত্তায় ঠাকুরগাঁও, ২৮ নং খিত্তায় পাবনা, ২৯নং খিত্তায় নওগাঁ, ৩০ ও ৩১ নং খিত্তায় মুন্সিগঞ্জ, ৩২নং খিত্তায় মাদারীপুর, ৩৩ নং খিত্তায় গোপালগঞ্জ, ৩৪ নং খিত্তায় সাতক্ষীরা, ৩৫ নং খিত্তায় মাগুরা, ৩৬নং খিত্তায় কুষ্টিয়া, ৩৭নং খিত্তায় সুনামগঞ্জ, ৩৮নং খিত্তায় খুলনা ও ৩৯নং খিত্তায় মৌলভীবাজার জেলা।
উল্লেখ্য, বিশ্ব ইজতেমার প্রথম পর্ব গত ৯ জানুয়ারি শুরু হয়ে ১১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়। বিশ্বইজতেমার দ্বিতীয় পর্ব ১৬ জানুয়ারি শুরু হয়ে ১৮ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

Print Friendly, PDF & Email