বেসরকারি এতিমখানায় কারিগরি প্রশিক্ষণ বাধ্যতামূলক

0
328

ঢাকা: বেসরকারি এতিমখানায় কারিগরি প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। সোমবার জাতীয় সংসদে মাহমুদ উস সামাদ চৌধুরী (সিলেট-৩) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। এর আগে সকাল ১১টা ১০ মিনিটে স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

তিনি বলেন, সমাজসেবা অধিদপ্তরে নিবন্ধন হওয়া তালিকাভুক্ত বেসরকারি এতিমখানাগুলোর মধ্যে অধিকাংশ এতিমখানার এতিমদের জন্য কারিগরি শিক্ষা কোর্স চালু রয়েছে। বেসরকারি এতিমখানা ক্যাপিটেশন গ্র্যান্ট নীতিমালা যুগোপযোগী ও আধুনিকায়ন করার লক্ষ্যে মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য প্রেরিত খসড়া নীতিমালায় ক্যাপিটেশন গ্র্যান্টপ্রাপ্ত সকল বেসরকারি এতিমখানায় কারিগরি প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে। যেসব এতিম ছেলেমেয়ে লেখাপড়ায় ভালো নয় অথবা অমনোযোগী তাদেরকে স্ব-কর্মসংস্থানের লক্ষ্যে বিভিন্ন ট্রেডে কারিগরি শিক্ষা প্রদান করা হচ্ছে বলেও জানান তিনি।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, সরকারি শিশু পরিবারে অবস্থানরতদের লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন যুগোপযোগী কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আত্মনির্ভরশীল হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে সরকারি শিশু পরিবার চত্বরে পাঁচটি প্রাক-বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email