ভারতের রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধন বিল পাস

0
148

অনলাইন ডেস্ক : অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার বিধান সম্বলিত নাগরিকত্ব (সংশোধন) বিল ভারতের রাজ্যসভায় পাস হয়েছে। ১২৫-১০৫ ভোটে বিলটি পাস হয়েছে।

বিরোধী দলগুলোর আপত্তির মধ্যেই গত মঙ্গলবার নাগরিকত্ব সংশোধনী বিল লোকসভায় পাস হয়। রাষ্ট্রপতির স্বাক্ষর করলেই বিলটি আইনে পরিণত হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পার্লামেন্টের উচ্চকক্ষে এই বিল উপস্থাপন করেন। সংশোধিত বিলে আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশের হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সী এই ছয়টি সম্প্রদায়ের যারা ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে গিয়েছে তাদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

কিন্তু মুসলমানদের বাদ দেওয়ায় এই আইনের মাধ্যমে ধর্মীয় বিভাজন তৈরির আশঙ্কা করছেন সমালোচকরা। তারা বলছেন, ভারতের ধর্মনিরপেক্ষ সংবিধানের সঙ্গে এটি সাংঘর্ষিক।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই তিন দেশ বাদে শ্রীলঙ্কা বা নেপালের মতো অন্যান্য প্রতিবেশী দেশগুলোর নাগরিকদের জন্য কেন এই বিধান থাকছে না তা নিয়েও ভারতের রাজনৈতিক মহলে প্রশ্ন উঠেছে।

এনআরসি নিয়ে যে ধরনের সাম্প্রদায়িক বিভাজনের অভিযোগ তোলা হয় বিজেপি সরকারের বিরুদ্ধে নাগরিকত্ব সংশোধন বিলের উদ্দেশ্যও যে তার থেকে ভিন্ন নয় এখন সেই মন্তব্যও উঠে আসছে দেশটির গণমাধ্যমে। এনআরসিতে বাদ পড়া হিন্দুদের নাগরিকত্ব দেওয়ার পথ সুগম হবে এই আইনের মাধ্যমে।

Print Friendly, PDF & Email