ভাসানীকে ছাড়া বাংলাদেশের ইতিহাস লেখা যাবে না: বি. চৌধুরী

0
231

B. Chowdhury 01
ঢাকা: বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারার সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, বাংলাদেশের ইতিহাস ভাসানীকে ছাড়া লেখা যাবে না। যারা এখন ইতিহাস লিখছেন তারা মস্তবড় ভুল করছেন। এ ভুল একদিন সকলকে গ্রাস করবে। সোমবার সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে মাওলানা ভাসানীর ৩৮ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভাসানী অনুসারী পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, বাংলাদেশ স্বাধীনের প্রথম ঘোষণা মাওলানা ভাসানী দিয়েছেন। বাংলাদেশ স্বাধীন হবে বা স্বাধীন হওয়া উচিত- স্বাধীনতার প্রথম এ ঘোষণাটি দিয়েছিলেন মাওলানা ভাসানী। কিন্তু দেশের ভুলেভরা ইতিহাসে স্বাধীনতা ঘোষণার প্রথম ব্যক্তিটির নাম নেই। তিনি বলেন, বাংলাদেশের কোন রাজনৈতিক নেতাকে যদি সৎ বলা হয় তাহলে তিনি হলেন মাওলানা ভাসানী এ কথা সবাই বলবে।
ভাসানীর আদর্শ তার অনেক অনুসারী অনুসরণ করছে না জানিয়ে বদরুদ্দোজা চৌধুরী বলেন, ভাসানীর সঙ্গে অনেকেই ছিলেন। কিন্তু তার আদর্শ কতজন অনুসরণ করেছে? আমরা এতবড় আলো পেয়েছিলাম কিন্তু তার আলোটাকে ধারণ করতে পারিনি।
আয়োজক সংগঠনের চেয়ারম্যান ড. জসীম উদ্দিন আহমদের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব:) মাহবুবুর রহমান, ব্যরিস্টার তুহিন মালিক, জাতীয় পার্টির মহাসচিব মোস্তফা জামাল হায়দার, ড. সৈয়দ সাফিউল্লাহ প্রমুখ

Print Friendly, PDF & Email