মানবাধিকার নিশ্চিতে প্রয়োজন মানবিক উন্নয়ন: স্পিকার

0
134

speaker_58303ঢাবি: জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী বলেছেন, দেশের আর্থ সামাজিক উন্নয়ন ঘটাতে মানবাধিকার নিশ্চিত করতে হবে। মানবাধিকার নিশ্চিত করতে মানবিক উন্নয়ন প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি। সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘টুওয়ার্ড এ এশিয়া হিউম্যান রাইটস্ মেকানিজম: প্রসপেক্টস এন্ড চ্যালেঞ্জ’ শীর্ষক দু’দিনব্যাপী আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মানবাধিকার কমিশন এই সেমিনারের আয়োজন করে।
স্পিকার বলেন, মানবাধিকার আজকের বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে দাঁড়িয়েছে। এটিকে সুনিশ্চিত করতে হবে। এক্ষেত্রে সকল মানবাধিকার কর্মীকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। প্রয়োজনে সরকারের সঙ্গে এসব বিষয়ে আলোচনা করতে হবে।
তিনি বলেন; আজকে যুক্তরাষ্ট্র, ইউরোপ যেখানে মানবাধিকার নিয়ে সংঘবদ্ধভাবে কাজ করে যাচ্ছে। তেমনিভাবে আমাদের দক্ষিণ এশিয়ার মানবাধিকার সংস্থাগুলোকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি আরো বলেন, পারস্পরিক বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করতে হবে। এবং সহযোগিতার হাত প্রসারিত করতে হবে। সকল ক্ষেত্রে এটি যেন কার্যকর হয় সেক্ষেত্রে সুনজর রাখতে হবে।
ড. শিরিন বলেন, মানবাধিকার নিশ্চিত করতে হলে আগে আমাদের সমস্যাগুলো ঠিক করে যৌথভাবে সংঘবদ্ধভাবে এগুলো সমাধানে এগিয়ে আসতে হবে।
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ভারত জাতীয় মানবাধিকার সংগঠনের চেয়ারম্যান বিচারপতি শ্রী কে জি বালাকৃষ্ণ, বাংলাদেশ ইউএনডিপি’র ডেপুটি কান্ট্রি ডাইরেক্টর নিক বেরেসফোর্ড প্রমুখ।

Print Friendly, PDF & Email