মার্কিন নিষেধাজ্ঞায় পড়তে পারে ভারত

0
415

India Flag
আন্তর্জাতিক ডেস্ক: ইরানের জ্বালানি বাজারের সঙ্গে সম্পর্ক রাখার কারণে মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়তে পারে ভারতের শীর্ষস্থানীয় কয়েকটি তেল কোম্পানি। ভারতের প্রভাবশালী ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া এ খবর দিয়েছে।
ইরানের সঙ্গে সম্পর্ক রাখার জন্য আমেরিকা যেসব ভারতীয় কোম্পানিকে চিহ্নিত করেছে তারা হচ্ছে- অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এবং অয়েল ইন্ডিয়া লিমিটেড।
মার্কিন সরকারের একাউন্টিবিলিটি অফিস বলেছে, ভারতের এসব কোম্পানি ২০১৩ সালের ৮ নভেম্বর থেকে ২০১৪ সালের ১ ডিসেম্বর পর্যন্ত ইরানের সঙ্গে ব্যবসায়িক কর্মকাণ্ডে লিপ্ত ছিল।
মার্কিন অভিযোগের জবাবে ভারতের কোম্পানিগুলো বলেছে, ইরনের ফারসি ব্লকের সঙ্গে তাদের চুক্তি শেষ হয়ে গেছে ২০০৯ সালে এবং ২০০৭ সালের পর কোনো ধরনের অনুসন্ধানী তৎপরতা চালায়নি।
ইরানের সমুদ্র উপকুলীয় ব্লকে এ তিনটি কোম্পানির বিনিয়োগ থাকায় সেগুলোকে মার্কিন নজরদারিতে আনা হয়েছে। মার্কিন একাউন্টিবিলিটি অফিস বলেছে, ‘ফারসি ব্লক প্রজেক্টে’ এ তিন কোম্পানির বিনিয়োগ রয়েছে শতকরা ৪০ ভাগ।
মার্কিন সরকার ইরানের ওপর যে একতরফা নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতে বলা হয়েছে- কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ইরানের জ্বালানি খাতে এক বছরের জন্য দুই কোটি ডলার বিনিয়োগ করতে পারবে না।

Print Friendly, PDF & Email