মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার ঘোষণা হিলারির

0
482

Hillary
আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর জন্য রোববার আনুষ্ঠানিকভাবে প্রার্থিতা ঘোষণা করেছেন। হিলারির নির্বাচনী প্রচার শিবিরের চেয়ারম্যান ও উপদেষ্টা জন ডি পোডেস্টার পক্ষ থেকে মেইলটি করা হয়। জয়ী হলে তিনিই হবেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট।
মেইলে হিলারির প্রার্থিতার বিষয়টি নিশ্চিত করে পোডেস্টা বলেন, ‘তিনি (হিলারি) প্রেসিডেন্ট পদের জন্য লড়বেন। এর আগে হিলারি তার প্রচারাভিযানের জন্য একটি ওয়েবসাইট এবং ইউটিউব পেজও খোলেন এবং সেখানে তিনি প্রথম নারী মার্কিন প্রেসিডেন্ট হওয়ার ইচ্ছার কথা জানান।
হিলারি তার ওয়েবসাইটে এক ভিডিওতে বলেন, “আমি প্রেসিডেন্ট পদের জন্য লড়ছি।” তিনি আরো বলেন, “মার্কিনিদের প্রতিদিনই একজন চ্যাম্পিয়ান দরকার। আমি সেই চ্যাম্পিয়ান হতে চাই।”
এ ঘোষণার পর ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনী দৌড়ে দুই আগাম প্রাইমারির প্রচার চালাতে খুব শিগগিরই আইওয়া ও নিউ হ্যাম্পশায়ারে যাবেন হিলারি।
সাবেক এই ফার্স্ট লেডি এর আগে ২০০৮ সালে প্রেসিডেন্ট পদের জন্য লড়েছিলেন এবং এখনো ডেমোক্র্যাটিক দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন পাওয়ার একজন শক্তিশালী প্রার্থী।
কারণ, ২০০৮ সালের মত এবার হিলারির তেমন প্রবল কোনো প্রতিপক্ষ কিংবা ক্যারিশমাটিক কোনো প্রার্থী নেই। তবে প্রেসিডেন্ট পদে মনোনয়ন পাওয়া হিলারির জন্য সহজ হলেও প্রেসিডেন্ট হওয়া তার জন্য অনেক কঠিন হতে পারে বলেই মনে করছেন বিশ্লেষকরা।
২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট টিকেট পাওয়ার লড়াইয়ে অবতীর্ণ হয়েছিলেন। তবে বর্তমান প্রেসিডন্ট বারাক ওবামার কাছে হেরে গিয়েছিলেন হিলারি। ওবামা পরে হিলারিকে পররাষ্ট্রমন্ত্রী করেন। এ পদে ২০১৩ সাল পর্যন্ত ছিলেন হিলারি।

Print Friendly, PDF & Email