মুজাহিদ ও সালাউদ্দিন কাদেরের বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি

0
234

ঢাকা: জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক মন্ত্রী আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপির স্থায়ী কিমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে ‍মৃত্যু পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আজ দুপুরে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বাধীন বেঞ্চের তিন বিচারপতি মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করেন। এরই মধ্যে সিনিয়র জেল সুপার, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব ও ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটের কাছে পরোয়ানার কপি নিয়ে রওয়ানা হয়েছেন সংশ্লিষ্টরা।

মৃত্যু পরোয়ানা জারির মধ্য দিয়ে সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের ফাঁসির রায় কার্যকরের প্রক্রিয়া শুরু হলো। তবে আসামিপক্ষ আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দায়ের করলে সয়ংক্রিয়ভাবে দণ্ড কার্যকরের প্রক্রিয়া স্থগিত হয়ে যাবে।

উল্লেখ্য, বুধবার সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ওইদিন রাতেই পৃথক দু’টি রায় এবং মামলার অন্যান্য নথিপত্র সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয় থেকে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়।

বৃহস্পতিবার সকালে ট্রাইব্যুনালের তিন বিচারপতি মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করেন। এখন এই পরোয়ানা লাল কাপড়ে মোড়ানো অবস্থায় জেলা মেজিস্ট্রেট, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কারা কর্তৃপক্ষের কাছে পাঠানো হচ্ছে।

Print Friendly, PDF & Email