মুসলিম দেশগুলোকে কৌশলে ধ্বংস করা হচ্ছে: মাহাথির মোহাম্মাদ

0
283

আন্তর্জাতিক ডেস্ক : মুসলিমরা ধর্ম ও দেশ নিয়ে চরম সংকটের মধ্যে রয়েছে। তাদের কৌশলে ধ্বংস করা হচ্ছে, তারা পালিয়েও বাঁচতে পারছে না। অমুসলিম দেশে আশ্রয় নিতে হচ্ছে। মুসলিম দেশগুলো ও ইসলাম অব্যাহতভাবে অন্তর্দ্বন্দ্ব, গৃহযুদ্ধ ও ব্যর্থ প্রশাসন ও অন্যান্য বিপর্যয়ের মুখোমুখি হচ্ছে। এগুলো নির্মূলে কার্যকর পদক্ষেপ নেয়ার এখনই সময়। রাজধানী কুয়ালালামপুরে চার দিনব্যাপী ‘কুয়ালালামপুর সামিটে’ সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী ডা. তুন মাহাথির মোহাম্মাদ এসব বিষয় তুলে ধরেন।
কুয়ালালামপুর শীর্ষ সম্মেলন মুসলিমদের জন্য অন্য কোনো প্ল্যাটফর্ম প্রতিস্থাপন করবে না বা এটি বিভিন্ন শ্রেণি তৈরি বা অন্যান্য মুসলিম জাতিকে হীনমুক্ত করার পরিকল্পনাও করবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী তুন ডা. মাহাথির মোহাম্মাদ।

নির্যাতিত মুসলিম উম্মাহকে সহযোগিতায় একমত হয়েছেন মুসলিম নেতারা। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে চার দিনব্যাপী কুয়ালালামপুর সামিটে গোলটেবিল বৈঠক ও সেমিনারে উঠে আসে নির্যাতিতদের কথা। ৫টি দেশের নেতা, বুদ্ধিজীবী, রাজনীতিবিদ এবং বেসরকারি সংস্থার সমন্বয়ে প্রায় ৪৫০ জন প্রতিনিধি চার দিনব্যাপী এই সম্মেলনে অংশ নিয়েছিলেন।

সম্মেলনে এসেছিলেন, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোগান, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। তারা সবাই কয়েক দশক ধরে ইসরায়েলের দখলদারিত্বের মধ্যে থাকা ফিলিস্তিনিদের দুর্দশার কথা তুলে ধরেন। মুসলিম দেশ ও সংস্থার প্রতিনিধিত্বকারী সৌদিভিত্তিক বৈশ্বিক সংস্থাকে হ্রাস করার জন্য সংগঠন ইসলামিক কনফারেন্সের (ওআইসি) সমালোচনার মধ্যে রয়েছে।

Print Friendly, PDF & Email