মেয়াদ শেষে চেয়ারম্যান-মেম্বাররা ক্ষমতায় থাকতে পারবেন না

0
181

স্টাফ রিপোর্টার: মেয়াদ শেষ হলে স্থানীয় সরকারের চেয়ারম্যান-মেম্বাররা দায়িত্বে থাকতে পারবেন না। আগে কেউ কেউ মেয়াদ শেষেও মামলা করে ক্ষমতা অব্যাহত রাখতেন। এবার সে সুযোগ থাকছে না। স্থানীয় সরকার আইন সংশোধনে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এটি সংশোধিত হওয়ার সঙ্গে সঙ্গে নির্ধারিত পাঁচ বছরেই চেয়ারম্যান-মেম্বারদের দায়িত্ব শেষ হয়ে যাবে  বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইয়া। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে নিয়মিত ব্রিফিংয়ে তিনি বলেন,মেয়াদ শেষে নির্বাচন না হলে সরকার নিয়োজিত প্রশাসকরাই চালাবেন স্থানীয় সরকার। যতদিন নির্বাচন না হবে ততদিন প্রশাসকরাও থাকবেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রশাসক নিয়োগের ব্যবস্থা বর্তমানে সিটি করপোরেশনের ক্ষেত্রে রয়েছে। এখন ইউনিয়ন পরিষদ, পৌরসভা, জেলা ও উপজেলা পরিষদের মেয়াদ উত্তীর্ণ হলেই সরকার প্রশাসক নিয়োগ দিতে পারবে। নির্বাচন পর্যন্ত প্রশাসক দায়িত্ব পালন করবেন। পাঁচটি আইনের সংশোধনীতে বিষয়টা যুক্ত করা হয়েছে।

তিনি আরও জানান, এ ছাড়া দলীয় মনোনয়ন নিয়েও এখন থেকে স্থানীয় সরকারের নির্বাচন করার বিধান সংশোধিত আইনে সংযোজন করা হয়েছে। এর ফলে দলীয় ও নির্দলীয় সবাই এখন নির্বাচন করতে পারবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে সোমবার যে পাঁচটি আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে সেগুলো হলো, ‘স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন, ২০১৫’, ‘উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১৫’, ‘জেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১৫’, ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন, ২০১৫’ এবং ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০১৫’।

Print Friendly, PDF & Email