মোশাররফ কীভাবে গণপূর্তমন্ত্রী, হাই কোর্টের প্রশ্ন

0
569

H. Court 01
ঢাকা: একটি কোম্পানির লাভজনক পদে থেকেও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন কোন কর্তৃত্ববলে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করছেন তা জানতে চেয়েছে হাই কোর্ট। একটি রিট আবদেনের প্রাথমিক শুনানি করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চ এই রুল জারি করে।
সুপ্রিম কোর্টের আইনজীবী জেড আই খান পান্না গত রোবাবার এই রিট আবেদন করেন। এতে বলা হয়, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন হোটেল কোম্পানি পেনিনসুলা চিটাগাং লিমিটেডের চেয়ারম্যান হওয়ার পরও মন্ত্রীর দায়িত্ব পালন করছেন যা সংবিধানের ১৪৭ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।
মোশাররফ কোন কর্তৃত্ববলে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী পদে রয়েছেন- তা জানতে চাওয়ার পাশাপাশি ‘কেন তাকে মন্ত্রী পদ ছাড়তে বলা হবে না’- তাও জানতে চেয়েছে আদালত।
মন্ত্রী মোশাররফ, মন্ত্রিপরিষদ সচিব ও জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের রেজিস্ট্রারকে তিন সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে হবে।
জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের রেজিস্ট্রারকে পেনিনসুলার অডিট প্রতিবেদন ও নথিপত্রও আদালতে জমা দিতে বলা হয়েছে। রিট আবেদনকারীর আইনজীবী শাহদিন মালিক জানান, রুলের জবাব দেওয়ার সময়ের মধ্যেই এসব নথি জমা দিতে বলেছে আদালত। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোতাহার হোসেন সাজু এই আবেদনের বিষয়ে শুনানি করেন।

Print Friendly, PDF & Email