মৌলবাদী শক্তি বিকশিত হচ্ছে: মেনন

0
189

Rashed Khan Menon
ঢাকা: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এবং ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে বাহাত্তরের সংবিধান পুনর্বহালের বিকল্প ছিল না। কিন্তু ওয়ার্কার্স পার্টির আপত্তি থাকা সত্ত্বেও সেখানে আপোষ করা হল। যে কারণে মৌলবাদী শক্তি ও তাদের রাজনৈতিক দল বিকশিত হওয়ার সুযোগ পাচ্ছে। মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে বাংলাদেশ ছাত্র মৈত্রীর তিন দিনব্যাপী ১৮ তম জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিশিষ্ট সাংবাদিক শুভ রহমান সম্মেলনের উদ্বোধন করেন।
প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, ধর্মভিত্তিক রাজনীতি বিকাশের ফলে মৌলবাদের যে বিস্তার ঘটেছে, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে না পারলে আমাদের মুক্তিযুদ্ধের চেতনা দূরের কথা, স্বাধীনতাকেও রক্ষা করা যাবে না। গেল বৃহস্পতিবার বইমেলার বাইরে অজ্ঞাত আততায়ীর ধারালো অস্ত্রের কোপে ব্লগার-লেখক অভিজিৎ রায় নিহতের প্রসঙ্গে মেনন বলেন, বাংলাদেশের ছাত্রসমাজের সংগ্রামী রূপটা কেমন ম্লান হয়ে গেছে। আজ ছাত্রসমাজ জাগ্রত থাকলে অভিজিৎ হত্যার ঘটনা ঘটতো না। ভেবেছিলাম অভিজিৎ হত্যাকাণ্ডের পরে অন্তত ফুঁসে উঠবে ছাত্রসমাজ। কিন্তু সেখানেও ঘাটতি রয়ে গেল।
অভিজিৎ হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান ডাকসুর সাবেক এই সহসভাপতি। ছাত্র মৈত্রীর সভাপতি বাপ্পাদিত্য বসুর সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক তানভীর রুসমতের সঞ্চালনায় সম্মেলনে বক্তব্য দেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হাসান বাদশা, ছাত্রলীগ সভাপতি বদিউজ্জামান সোহাগ প্রমুখ।
উদ্বোধনের পর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বেরিয়ে ঢাবির গুরত্বর্পণ সড়ক প্রদক্ষিণ করে। সম্মেলনের দ্বিতীয় ও তৃতীয় দিনে আজ ও আগামীকাল টিএসসি মিলনায়তনে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email