যাবজ্জীবন কারাদণ্ড নিয়ে এক ধরনের বিভ্রান্তি রয়েছে: প্রধান বিচারপতি

0
578

গাজীপুর: যাবজ্জীবন কারাদণ্ড নিয়ে এক ধরনের বিভ্রান্তি রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। রোববার কাশিমপুর কারাগার পরিদর্শনকালে তিনি এ কথা বলেন। বিচারপতি সিনহা বলেন, যাবজ্জীবন নিয়ে অপব্যাখ্যাও রয়েছে। যাবজ্জীবন অর্থই হলো যাবজ্জীবন। ব্রিটিশ আমলের পুরানো জেলকোডে অনেক ত্রুটি রয়েছে।

প্রধান বিচারপতি কারাগারে এসে পৌঁছলে তাকে গার্ড অব অনার দেওয়া হয়। প্রধান বিচারপতি কারাগারের বিভিন্ন ইউনিট ঘুরে দেখেন এবং বন্দিদের সাথে কথা বলেন। এ সময় তার সঙ্গে কারা মহাপরিদর্শক বিগ্রেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখারুজ্জামান, জেলা প্রশাসক এসএম আলম, পুলিশ সুপার হারুন অর রশীদসহ কারাগারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কারাগার পরিদর্শন শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, একজন বিচারপতিকে বিচার করতে অনেক কিছু বিবেচনা করতে হয়। আমাদের জেলকোড অনেক পুরাতন। ব্রিটিশ আমলের এই জেলকোড নিয়ে আমরা বিড়ম্বনায় রয়েছি। এগুলোকে পরিবর্তন করা দরকার। সিনহা আরও বলেন, বঙ্গবন্ধু হত্যা, জেল হত্যা, যুদ্ধাপরাধীসহ অনেক মামলার রায় আমি দিয়েছি। বঙ্গবন্ধু হত্যা মামলায় কিছু ত্রুটি ছিল। সেগুলো আমি সংশোধন করতে পেরেছি। জেল হত্যা মামলায় দুঃখজনক হলেও সত্যি, আমি একাই ডিসেনটিং রায় দিয়েছিলাম। সেখানে ষড়যন্ত্র ছিল, যা প্রমাণিত হয়েছে। কিন্তু দুঃখের বিষয় ষড়যন্ত্রের জন্য তাদের শাস্তি হয়নি। এতে আমি স্মম্ভিত হলাম। পরিকল্পিতভাবে হত্যার জন্য যারা পরিকল্পনা করেছিল তাদের প্রত্যেকের শাস্তি হওয়া উচিত ছিলো।

Print Friendly, PDF & Email