যুক্তির লড়াইয়ে জয়ী ওসমানী মেডিকেল কলেজের বিতর্ক দল

0
206

সিলেট: সিলেটে অনুষ্ঠিত হলো প্রথম জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসবের আঞ্চলিক পর্ব। সিলেট অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে আসা ১২টি দলকে হারিয়ে যুক্তির লড়াইযে চ্যাম্পিয়ন হয়েছে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের বিতর্ক দল। এ দলের সদস্যরা হলেন রাইয়ান ইশরাক, ঐশ্বর্য ফারদীন ও মো. আমিনুর রহমান। চূড়ান্ত পর্বে তাঁরা বিতর্ক করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্কুল অব ডিবেটিংয়ের সঙ্গে। রানারআপ দলের তিন সদস্য হলেন হাসনাত কালাম, মাজহারুল বিল্লাহ ও রাকিবুল হাসান। চূড়ান্ত পর্বে বিতর্কের বিষয় ছিল ‘সবার জন্য ইন্টারনেট আজ আর অলীক কল্পনা নয়’।

১৮ ডিসেম্বর সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত জাতীয় এ বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয় মোট ১২টি দল। দলগুলো হলো: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুটি দল, নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয়, এম এ জি মেডিকেল কলেজ, লিডিং ইউনিভার্সিটি, সুনামগঞ্জ সরকারি কলেজ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, বৃন্দাবন সরকারি কলেজ, উইমেন মেডিলেজ কলেজ, মৌলভীবাজার সরকারি কলেজ, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও মেট্রোপলিটন ইউনিভার্সিটি।
পুরস্কার বিতরনী আয়োজনে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপ-সচিব (লজিস্টিক সেবা এবং আইসিটি প্রমোশন) জিল্লুর রহীম শাহ্রিয়ার ও সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপচার্য অধ্যাপক সুশান্ত কুমার দাশ।

দেশের ৬৪টি জেলার শীর্ষস্থানীয় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ১৬টি অঞ্চলে অনুষ্ঠিত হচ্ছে এ বিতর্ক উৎসব। ‘তথ্য–যুক্তি–প্রযুক্তি’ স্লোগানে এ বিতর্ক উৎসব আয়োজন করছে বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ ডিবেট ফেডারেশন ও ক্যাম্পাস টু ক্যারিয়ার (campus2career24.com) ।
সহযোগিতা করছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন। আয়োজনে পার্টনার হিসেবে রয়েছে টেকশহর ডট কম, মনাশ ইউনিভার্সিটি, অক্সফাম ও প্র্যাকটিকাল আ্যাকশন। আঞ্চলিক প্রতিযোগিতা চলবে পুরো ডিসেম্বর ও জানুয়ারি মাস জুড়ে।

Print Friendly, PDF & Email