যৌন নিপীড়নের ঘটনায় মর্মাহত ও লজ্জিত: ড. মিজান

0
160

Dr. Mizan 03
ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ষবরণের উৎসবের মধ্যে নারীর যৌন নিপীড়নের ঘটনায় লজ্জা ও ক্ষোভ প্রকাশ করে সকল নারীর কাছে ক্ষমা চাইলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক মিজানুর রহমান। সোমবার মগবাজারে কমিশন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, নববর্ষের অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যৌন হয়রানি ও লাঞ্ছনার ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশন বিস্মিত, মর্মাহত ও লজ্জিত। ১৪ এপ্রিলের ওই ঘটনার পর পুলিশের লোক দেখানো ভূমিকা নিয়েও হতাশা প্রকাশ করেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান। তিনি বলেন, সকল নারীর কাছে আমরা ক্ষমাপ্রার্থী। এ ঘটনা আবার স্মরণ করিয়ে দিচ্ছে- কী হিংস্রতা ও নগ্নতা আমাদের মনের গহীনে বাসা বেঁধেছে। কী ঘৃণ্য মানসিকতা আমাদের পেয়ে বসেছে।
বর্ষবরণের দিন সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিসংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের ফটকে ভিড়ের মধ্যে এক দল যুবক নারীদের ওপর চড়াও হয়। তাতে বাধা দিতে গিয়ে আহত হন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি লিটন নন্দীসহ কয়েকজন। ঘটনার সময় সেখানে পুলিশ থাকলেও নারীদের ওপর হামলা ঠেকাতে তারা কার্যকর পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ উঠেছে। অবহেলার অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধেও। সে সময় চার নিপীড়ককে ধরে পুলিশের কাছে দেওয়া হলেও পরে তাদের ছেড়ে দেওয়া হয় বলে অভিযোগ করেছেন ছাত্র ইউনিয়নের নেতারা।
পহেলা বৈশাখে টিএসসি এলাকার সিসি ক্যামেরার ধারণ করা ছবি বিশ্লেষণ করলে একদল ব্যক্তির সন্ধান পাওয়া যায়, যারা একাধিক ঘটনায় নারীদের ওপর যৌন আক্রমণ চালিয়েছেন। চাপ দাড়িওয়ালা এক ব্যক্তিসহ তার মতো বেশধারী কয়েকজন ছিলেন ওই আক্রমণের কেন্দ্রে। তবে ওই ব্যক্তিদের কারও পরিচয় পাওয়া যায়নি। পুলিশও কাউকে গ্রেপ্তার করতে পারেনি।

Print Friendly, PDF & Email