রাজনৈতিক অস্থিরতা বন্ধে রাজপথে নামছেন ব্যবসায়ীরা

0
242

Kaji Akram
ঢাকা: অংশগ্রহণমূলক নির্বাচনের দাবিতে বিরোধী জোটের লাগাতার কর্মসূচিতে সৃষ্ট চলমান রাজনৈতিক অস্থিরতা বন্ধে এবার কর্মসূচি নিয়ে রাজপথে নামছেন সারাদেশের ব্যবসায়ীরা। রবিবার মতিঝিলে এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের এক জরুরি বৈঠকের পর সংগঠনের সভাপতি কাজী আকরামউদ্দীন আহমদ কর্মসূচি ঘোষণা করেছেন।
তিনি বলেন, এ মুহূর্তে দেশে যে পরিস্থিতি চলছে তার প্রতিবাদে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সারাদেশে হাতে জাতীয় পতাকা নিয়ে ‘দেশ বাঁচাও, অর্থনীতি বাঁচাও’ স্লোগান দেবেন ব্যবসায়ীরা। এ সময় জাতীয় সঙ্গীত গাওয়া হবে। তবে কোনো রাজনৈতিক বক্তব্য দেবেন না কেউ।
এফবিসিসিআই সভাপতি জানান, সংগঠনের সাবেক সভাপতিদের নিয়ে আরেকটি বৈঠকে প্রতিবাদ কর্মসূচির তারিখ চূড়ান্ত করা হবে।
এছাড়া সংকট সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করে স্মারকলিপি দেয়া হবে বলেও জানান তিনি।
কাজী আকরাম বলেন, ‘যদি তারা আমাদের দেখা না দেন, তাহলে বর্তমান কর্মসূচি বন্ধে বাধ্য করতে প্রয়োজনীয় সবকিছুই আমরা করবো।’
তিনি বলেন, ‘দলের চাইতে দেশ বড়, দেশরক্ষা করা কর্তব্য। এ কর্তব্য পালন করছেন ব্যবসায়ীরা। কিন্তু ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যবসায়ীরাই। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবহন খাত।’
আগেও ব্যবসায়ী নেতারা দুই নেত্রীর সঙ্গে দেখা করেছেন, কিন্তু সুফল মেলেনি- সাংবাদিকরা এ প্রসঙ্গ তুললে এফবিসিসিআই সভাপতি বলেন, দেশের সাড়ে তিন কোটি ব্যবসায়ীর প্রতিনিধিত্ব করে এফবিসিসিআই। ব্যবসায়ীরা যেকোন মূল্যে এই পরিস্থতির সমাধান চান।
গত ৫ জানুয়ারি থেকে বিএনপি জোটের লাগাতার অবরোধ চলছে। এতে প্রথম ১৬ দিনে সাড়ে ৩৬ হাজার টাকার বাণিজ্যিক ক্ষতি হয়েছে বলে সম্প্রতি একটি ব্যবসায়ী সংগঠন হিসাব দেখায়।
বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান খাত পোশাক শিল্পের তিন সংগঠন বিজেএমইএ, বিকেএমইএ ও বিটিএমএ নেতারা রাজনৈতিক সংঘাতে অর্থনীতির সঙ্কটের কথা তুলে ধরে পরিস্থিতি স্বাভাবিক করার উদ্যোগ নিতে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে স্মারকলিপিও দিয়েছেন।

Print Friendly, PDF & Email