রাজনৈতিক মামলা নিষ্পত্তিতে তাড়াহুড়া করা হচ্ছে: খন্দকার মাহবুব

0
225

Adv. Mahbub 01
ঢাকা: সরকারপক্ষ রাজনৈতিক মামলা তাড়াহুড়া করে নিষ্পত্তি করতে চাচ্ছে বলে অভিযোগ করেছেন সুপ্রিম কোর্ট বারের সভাপতি খন্দকার মাহবুব হোসেন। তিনি বুধবার সুপ্রিম কোর্ট বার ভবনের প্রেসিডেন্টের কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে একথা বলেন।
তিনি বলেন, কারো মামলা দ্রুত নিষ্পত্তি হবে আবার কারো মামলা দীর্ঘদিনেও শুনানি হবে না, এটা ঠিক নয়। এর ফলে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। ফৌজদারি মামলা শুনানির ক্ষেত্রে মামলা দায়েরের ক্রমিক অনুযায়ী যেভাবে আছে সেভাবে শুনানি ও নিষ্পত্তি হওয়া উচিত। ২০০৯ সালেরও আগের মৃত্যুদণ্ডের মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। কিন্তু সরকারপক্ষ রাজনৈতিক মামলা নিষ্পত্তিতে তাড়াহুড়া করছে।
জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মামলা ফেব্রুয়ারি মাসে শুনানির জন্য আসামিপক্ষে খন্দকার মাহবুব হোসেন দাবি জানান। অন্যদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ডিসেম্বর মাসেই মামলাটি শুনানির জন্য আবেদন করেন।
এ বিষয়ে সুপ্রিম কোর্ট বারের পক্ষে খন্দকার মাহবুব হোসনে বলেন, জানুয়ারি মাসে প্রধান বিচারপতি পরিবর্তন হবেন। হাজার হাজার মামলা বহুদিন ধরে নিষ্পত্তির অপেক্ষায় আছে। মুজাহিদের মামলা অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত শুনানির ব্যবস্থা নিলে অন্যান্য মামলার শুনানিতে দেরি হবে।
মুজাহিদের মামলার আপিল প্রসঙ্গে তিনি বলেন, একটি অভিযোগে তাকে ফাঁসি দেয়া হয়েছে। যে অভিযোগে বলা হয়েছে, ১৯৭১ সালে পাকিস্তান আর্মি কিছু লোককে হত্যা করে। ওই নির্দেশ নাকি মুজাহিদ দিয়েছেন। আর এই অভিযোগের পক্ষে একজনমাত্র সাক্ষি গাব গাছের উপরে বসে নির্দেশ দিতে দেখেছেন।
তিনি বলেন, রাষ্ট্রপক্ষের এ ধরনের সাক্ষীর উপর আস্থা রেখে আসামিকে মৃত্যুদণ্ড দেয়া আইনের পরিপন্থী। আমরা আশা করি আপিল বিভাগ আইনের দৃষ্টিকোণ থেকে মামলাটি দেখবেন এবং আসামি খালাস পাবেন। আমার বিশ্বাস, আসামি ন্যায় বিচার পাবেন। ন্যায় বিচার পেলে তিনি খালাস পাবেন।

Print Friendly, PDF & Email