রাজনৈতিক সঙ্কট নিরসনে ইসির করণীয় কিছু নেই: সিইসি

0
135

Rokib Udiin Ahmed
ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমেদ বলেছেন, আমরা দেশের মাথাও নই, অঙ্গও নই, রাজনৈতিক সঙ্কট রাজনৈতিকভাবে মোকাবেলা করতে হবে। এখানে ইসির করণীয় কিছু নেই। ইসির দায়িত্ব ও কাজের পরিধির ব্যাপারে সংবিধানে বলা আছে।
বুধবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহেন্সিং অ্যাকসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
অপর এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা রাজনৈতিক দলগুলোকে নিবন্ধন দেই, কিন্তু তাদের আমরা নিয়ন্ত্রণ করতে পারি না। তাদের নিজস্ব গঠনতন্ত্র আছে। তারা সে ভাবে চলে।
৫ জানুয়ারি নির্বাচনে অংশ না নেওয়া দলগুলো মধ্যবর্তী নির্বাচনের জন্য লাগাতার আন্দোলন করছে, এই মুহূর্তে যদি মধ্যবর্তী নির্বাচন করতে হয় তাহলে ইসি প্রস্তুত কিনা এমন প্রশ্নের জবাবে কাজী রকিব উদ্দিন আহমেদ বলেন, নির্বাচন কমিশনকে সব সময় নির্বাচন করার জন্য প্রস্তুত থাকতে হয়। যেমন- এখন যদি ঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি) সীমানা জটিলতা নিরসন সংক্রান্ত কোনো গেজেট প্রকাশ করা হয় তাহলে আমাদের নির্বাচন করতে হবে।
কবে নাগাদ নাগরিকরা স্মার্টকার্ড হাতে পেতে পারে জানতে চাইলে রকিব উদ্দিন বলেন, কিছুটা আইনী জটিলতা ছিল, আমরা সেগুলো নিরসন করেছি। এ ছাড়া এতগুলো কার্ডের কাজ শুরু করলেও অনেক সময় লাগেবে। তারপরও অনেকটা এগিয়েছি।

Print Friendly, PDF & Email