রাজস্ব প্রশাসনের কলেবর বাড়ছে

0
43

রাজস্ব আদায় কার্যক্রম গতিশীল করতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরিধি বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। মাঠ পর্যায়ে আয়কর ও কাস্টমসের অফিস সংখ্যা বৃদ্ধি এবং ৪২ হাজার জনবল বাড়ানোর প্রস্তাব তৈরি করা হয়েছে। জনবল বৃদ্ধি ও অফিস সম্প্রসারণের প্রস্তাবে অনুমোদন দিয়েছেন অর্থমন্ত্রী। কাস্টমসের প্রস্তাবও অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদনকৃত প্রস্তাব অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে শিগগিরই পাঠানো হবে। দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আয়কর ও কাস্টমস বিভাগ থেকে দুটি প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এতে নতুন আয়কর অফিস, ভ্যাট কমিশনারেট ও কাস্টম হাউস গঠন-সম্প্রসারণের প্রয়োজনীয়তা তুলে ধরা হয়। কাস্টমস-ভ্যাটের নতুন ১৯টি দফতর এবং আয়করের ৪৫টি অফিস স্থাপন করার কথা বলা হয়েছে। একই সঙ্গে কাস্টমস-ভ্যাটে ১৭ হাজার ৩১৪ জন কর্মকর্তা-কর্মচারী এবং আয়করে ২৫ হাজার কর্মকর্তা নিয়োগের প্রস্তাব দেয়া হয়। অর্থমন্ত্রী আয়করের প্রস্তাব অনুমোদন দিয়েছেন। কাস্টসমের প্রস্তাবও অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

শতাধিক উপজেলায় আয়কর অফিস : আয়কর অনুবিভাগ সংস্কার, পুনর্গঠন ও সম্প্রসারণের অংশ হিসেবে ১০০ উপজেলায় আয়কর অফিস করা হবে। নতুন ৪৫টি কর অঞ্চল গঠন করা হবে। বর্তমানে দেশব্যাপী আয়কর অফিসের সংখ্যা ৪০টি। আয়কর বিরোধ ব্যবস্থাপনা ইউনিট; আয়কর যোগাযোগ, সেবা ও এস্টেট ইউনিট; ই-ট্যাক্স ব্যবস্থাপনা ইউনিট; আয়কর গোয়েন্দা, তদন্ত ও এনফোর্সমেন্ট ইউনিট; কর তথ্য ব্যবস্থাপনা ইউনিট; আন্তর্জাতিক কর ইউনিট এবং উৎসে কর ব্যবস্থাপনা ইউনিট নামে সাতটি বিশেষায়িত ইউনিট স্থাপন করা হবে। এছাড়া নতুন ছয়টি কর আপিল অঞ্চল করা হবে। বর্তমানে আয়কর বিভাগে ৯ হাজার জনবল কর্মরত আছে। নতুন কাঠামোতে আরও ২৫ হাজার জনবল নিয়োগের প্রস্তাব করা হয়েছে।

Print Friendly, PDF & Email