রামপালে সুন্দরবনের ক্ষতি হবে জেনেই আন্দোলন: সুলতানা কামাল

0
152

ঢাকা: রামপাল প্রকল্পের কারণে সুন্দরবনের ক্ষতি হবে নিশ্চিত জেনেই আমরা সুন্দরবন রক্ষার আন্দোলন করছি করছি বলে জানিয়েছেন সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক সুলতানা কামাল। মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিতে বিলিয়া মিলনায়তনে কমিটির এক সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, সুন্দরবন নিয়ে ‘মায়ের চেয়ে মাসির দরদ বেশি’ এমন মন্তব্য সংবিধানবিরোধী। কারণ, সংবিধানে বাংলাদেশের সবার সমান অধিকারের কথা বলা হয়েছে। সুন্দরবন বাংলাদেশের সব মানুষের সম্পত্তি। তাই এ নিয়ে কথা বলার অধিকার আমাদের রয়েছে। এসময় তিনি বলেন, রামপাল প্রকল্প নিয়ে ১০টি প্রশ্ন ছুড়ে দিয়ে এক প্রবাসী বাংলাদেশি প্রকৌশলীকে দিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। তিনি যে ১০টি প্রশ্ন করেছেন এবং প্রকল্প কর্তৃপক্ষ যে উত্তর দিয়েছে, তা অর্ধসত্য ও ভুল। তিনি বলেন, এসব তথ্য অপ্রাসঙ্গিক, বিভ্রান্তিকর ও পরিবেশ সমীক্ষা প্রতিবেদনের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ। এসব বিষয়ে সরকারের জবাবও অবৈজ্ঞানিক।

সংবাদ সম্মেলনে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির পক্ষে তেল-গ্যাস ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব আনু মুহাম্মদ বলেন, যে সরকার ঢাকার পাশের নদীগুলো রক্ষা করতে পারছে না। শিল্পপ্রতিষ্ঠানের দূষণ নিয়ন্ত্রণ করতে পারছে না। তারা সুন্দরবন কীভাবে রক্ষা করবে? যে ডাক্তার ছোটখাটো অপারেশন করতে গিয়ে রোগী মেরে ফেলেন, তিনি আবার জটিল অপারেশন করে রোগী সুস্থ করবেন এমন আস্থা তো আমরা রাখতে পারি না। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধূরী বলেন, রামপাল প্রকল্পে সুন্দরবনের ক্ষতি বিষয়ে আমরা বিভিন্ন সময়ে তথ্য-উপাত্ত তুলে ধরেছি। কিন্তু কই, আমাদের প্রশ্ন নিয়ে সরকারের তো কোনো আলোচনা দেখিনি।

Print Friendly, PDF & Email