Home জাতীয় রামপাল নিয়ে সরকার মিথ্যাচার করছে: সুলতানা কামাল

রামপাল নিয়ে সরকার মিথ্যাচার করছে: সুলতানা কামাল

295
0

বাগেরহাট: তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, আমরা সরকারের টেন্ডার বিশ্লেষণ করে দেখেছি তারা যে আধুনিক পদ্ধতি ব্যবহার করবেন বলে বলছেন, সে বিষয়টি আমরা নিশ্চিত হতে পারছি না। সবচেয়ে বড় কথা হচ্ছে কয়লা তাপ বিদ্যুৎকেন্দ্র এখন হয়তো বাস্তব গ্রহণযোগ্যতা পেতে পারে, যেহেতু এই মুহূর্তে আমাদের কোন উৎস নাই যেখান থেকে আমরা বিদ্যুৎ উৎপাদন করতে পারি। কিন্তু সুন্দরবন থেকে সেটা অবশ্যই সরিয়ে নিতে হবে। যে কথা বলা হচ্ছে, সুন্দরবন থেকে এটা নিরাপদ দূরত্বে আছে, আমরা বলতে চাই এটা সরকারের কোন সত্য ভাষণ নয়, সেটা মিথ্যাচার। মংলায় পশুর নদীর ভাঙন ও দুই পাড়ের অধিবাসীদের রক্ষার দাবিতে রবিবার দুপুরে বাগেরহাটের মংলার সুন্দরবন সংলগ্ন চিলা বাজারে অনুষ্ঠিত মহাসমাবেশে বাপা’র সহ-সভাপতি এ্যাডভোকেট সুলতানা কামাল এ কথা বলেন।
তিনি আরও বলেন-‘রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র ইস্যুতে আমরা বহুদিন ধরে কথা বলে আসছি। দীর্ঘদিন ধরে আমরা এটা নিয়ে বিভিন্ন সময়ে উদ্বেগ প্রকাশ করেছি। আমাদের কথা হলো সুন্দরবন এমন একটা সম্পদ এর কোনরকম ঝুঁকি আমরা নিতে পারি না। বিজ্ঞানসম্মত পরিবেশ সমীক্ষা করার পরই সরকারকে এই বিদ্যুৎকেন্দ্রের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া উচিৎ, যেটা সরকার করেনি।
মংলায় পশুর নদীর ভাঙন ও দুই পাড়ের অধিবাসীদের রক্ষার দাবির মহাসমাবেশে ‘ওয়াটারকিপার্স বাংলাদেশ’র সমন্বয়কারী শরীফ জামিল, খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ফারুক আহমেদ, সুন্দরবন একাডেমির মংলার পরিচালক সুভাষ চন্দ্র বিশ্বাস, পশুর রিভার ওয়াটারকিপার মংলার মো. নুর আলম শেখ উপস্থিত ছিলেন।
আগামী ১৪ ফ্রেব্রুয়ারি সুন্দরবন দিবস সফল হোক স্লোগানে সুন্দরবন সংলগ্ন চিলা এলাকায় এই মহাসমাবেশের আয়োজন করে পশুর রিভার ওয়াটারকিপার, বাপা ও ওয়াটারকিপার্স বাংলাদেশ। সমাবেশে নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবার, জেলেসহ সুন্দরবন নির্ভরশীল পরিবারের বিপুল সংখ্যক নারী-পুরুষ অংশ নেয়।

Previous articleপদ্মা সেতু নির্মাণে কোনো দুর্নীতি হয়নি, তা প্রমাণিত হলো: বাণিজ্যমন্ত্রী
Next articleনতুন সিইসির পদত্যাগ দাবি বিএনপির