রোটারি মানবতার কল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রাখছে: ড. রেণু লুৎফা

0
143

সিলেট: বিশিষ্ঠ কবি ও সমাজ বিজ্ঞানী ড. রেণু লুৎফা বলেছেন, রোটারি মানবতার কল্যাণে নিয়োজিত একটি জনপ্রিয় আন্তর্জাতিক সেবা সংস্থা। এ সংস্থাটি আর্তমানবতার সেবায় বিশ্বব্যাপী পলিও নির্মূলসহ মানব সেবায় অভুতপূর্ব অবদান রাখছে। বিশ্বব্যাপী চিত্ত ও বিত্তের অধিকারীগণ রোটারির মাধ্যমে নিরলস ভাবে সমাজ সেবায় নিয়োজিত। বুধবার বিকেলে এক্সেলসিয়র সিলেট হোটেল এন্ড রিসোর্টের নান্দনিক পরিবেশে রোটারী ক্লাব অব সিলেট ক্বীন ব্রিজের নিয়মিত সাপ্তাহিক বৈঠকে তার সম্মানে আয়োজিত সম্বর্ধনা অনুষ্ঠানে বক্তব্য প্রদান কালে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রোটারী ডিস্ট্রিক্ট ৩২৮২, বাংলাদেশ-এর ডিজিই শহীদ আহমদ চৌধুরী বলেন, রোটারি ক্বাব অব সিলেট ক্বীন ব্রিজ দ্রুত ব্যাপক সুনাম অর্জন করেছে। প্রেসিডেন্ট অ্যাডভোকেট রফিক আহমদ চৌধুরী অল্প সময়ে ক্লাবকে গতিশীল ও মান সম্পন্ন রূপে গড়ে তুলছেন। তিনি সম্বর্ধিত অতিথি ডক্টর রেনু লুৎফাকে স্বাগত জানিয়ে বলেন, প্রবাসি এ কবি ও সমাজ বিজ্ঞানী তার লেখনির মাধ্যমে সাধারণ মানুষের হৃদয় জয় করেছেন। বিশেষ করে বৃটেনের কারি শিল্প সহ তার চলমান লিখনির প্রশংসা করে তিনি বলেন, ড. রেনু লুৎফার এ জাতীয় লেখনি প্রবাসী বাংলাদেশিদের কর্ম সৃজনে বিশেষ ভূমিকা রাখবে। তিনি আর্থমানবতার সেবায় রোটারিয়ানদের অবদানকে তার লেখনিতে তুলে ধরতে লেখিকার প্রতি আহ্বান জানান।

ক্লাব প্রেসিডেন্ট অ্যাডভোকেট রফিক আহমদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কুরআন তেলাওয়াত করেন রোটারিয়ান মাওলানা বদরুল আলম। জাতীয় সঙ্গীতে নেতৃত্ব দেন রোটারিয়ান মুজিবুর রহমান। রোটারি প্রত্যয় পাঠ করেন রোটারিয়ান মো: আদিল হোসেন। প্রধান অতিথি ও সম্বর্ধিত অতিথির জীবনী পড়ে শুনান পিপি একে এম সামসুল হক দিপু।

বরেণ্য কবি-সাহিত্যিকদের অংশ গ্রহণে এই জমজমাট অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন প্রিন্সিপাল কবি কালাম আজাদ, বিশিষ্ট কবি মুকুল চৌধুরী, কবি লাভলী চৌধুরী, দৈনিক জালালাবাদের ভারপ্রাপ্ত স¤পাদক ও কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ স¤পাদক আজিজুল হক মানিক, সাংবাদিক কবি নিজাম উদ্দীন সালেহ, সিলেট লেখিকা সংঘের সভানেত্রি অধ্যাপিকা রওশন আরা চৌধুরী ও কবি আলিফ উদ্দিন।

আলোচনা ও কার্যক্রমে অংশ গ্রহণ করেন প্রভাষক কবি নাজমুল আনসারী, লেখক বায়োজীদ মাহমুদ ফয়সল, লোখক ইসমত হানিফা চৌধুরী, ক্লাব ট্রেইনার রোটারিয়ান পিপি একে এম সামসুল হক দিপু, সিপি এম এ ওয়াদুদ আল মামুন পিএইচএফ, আইপিপি বদরুল আলম চৌধুরী পিএইচএফ, রোটারি ক্লাব অব সিলেট ওয়াটার লিলির প্রেসিডেন্ট শাহেদা খাতুন তালুকদার, রোটারিয়ান আইপিপি শেখ নজরুল ইসলাম খালেদ, রোটারিয়ান আবুদন সালাম, রোটারিয়ান মাওলানা মোহাম্মদ আলী, রোটারিয়ান মঞ্জুরুল হাসান, ডাক্তার আহসানুল করিম চৌধুরী, হোসাইন বিন নাজির, আব্দুল কুদ্দুস মারুফ, রোটারিয়ান আদিল হোসাইন, মইনুল হক, খালেদুর রহমান, মহিবুল হাসান ভূইয়া, আসাদুজ্জামান, নূর মাহমুদা চৌধুরী, মাহবুবা আক্তার জেবি, ফাতেমা বেগম, আখি বেগম,লিজা হক, সামিন ইয়াসার রিমন, সালিম ইয়াসার নাকিব প্রমুখ।
সভায় বক্তারা প্রাণবন্ত এই অনুষ্ঠান আয়োজনে সামগ্রিক সহায়তার জন্য এক্সেলসিয়র সিলেটের ম্যানেজিং ডাইরেক্টর সাঈদ চৌধুরীকে অভিনন্দন জানান। তারা সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উপযুক্ত নান্দনিক পরিবেশ সৃষ্টির জন্য এক্সেলসিয়র সিলেটের ভূয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানের রোটারি ক্লাব অব সিলেট ক্বীন ব্রিজের পক্ষ থেকে প্রধান অতিথিকে ক্রেস্ট প্রদান করেন কবি কালাম আজাদ, ড. রেনু লুৎফাকে ক্রেস্ট প্রদান করে ডিজিই শহীদ আহমদ চৌধুরী। কবি কালাম আজাদ, কবি মুকুল চৌধুরী, কবি লাভলী চৌধুরী ও অধ্যাপিকা রওশন আরা সহ অতিথিবৃন্দকে শুভেচছা উপহার তুলেন ক্লাব নেতৃবৃন্দ। সার্জেন্ট রিপোর্ট প্রদান করেন চার্টার প্রেসিডেন্ট ও চীপ সার্জেন্ট অ্যাট আর্মস এম এ ওয়াদুদ আল মামুন। অতিথিদের ধন্যবাদ জানান প্রেসিডেন্ট ইলেক্ট রোটারিয়ান মোহাম্মদ তাইয়্যিব খান লামিম।অনুষ্ঠনে ক্লাবের নিয়মিত সাপ্তাহিক বুলেটিন দি খেয়ার তৃতীয় বর্ষের ৭ম সংখ্যা প্রকাশিত হয়।

বৈঠকে রোটারি ডিস্ট্রিক্ট নেতৃবৃন্দ, বরেন্য কবি, সাংবাদিক, লেখক ও বুদ্ধিজীবিদের স্বতস্ফুর্ত উপস্থিতির জন্য প্রেসিডেন্ট অ্যাডভোকেট রফিক আহমদ চৌধুরী সবাইকে আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email