র‌্যাব-পুলিশে মধ্যে কোনো দ্বন্দ্ব নেই: আইজিপি

0
325

স্টাফ রিপোর্টার: আইনশৃঙ্খলা রক্ষায় দুই বাহিনী র্যা্ব ও পুলিশের মধ্যে মতবিরোধ থাকলেও কোনো দ্বন্দ্ব নেই বলে দাবি করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হন। তিনি বলেন, দুই বাহিনীর উদ্দেশ্যই এক। মাঝেমধ্যে কিছু সমস্যা দেখা দিলেও সেটা বড় কিছু নয়। সাম্প্রতিক সময়ে বাহিনীটির মধ্যে বিরোধ ও উত্তেজনার মধ্যে পুলিশ প্রধান এই মন্তব্য করলেন। সকালে বরিশাল আর আর এফ পুলিশ লাইন্সের নবমির্মিত ব্যারাক ভবন উদ্বোধনের পর মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন আইজিপি।
চলতি মাসেই পুলিশের কিছু সদস্যের আচরণ নিয়ে আপত্তি তুলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন র্যাবব মহাপরিচালক বেজনীর আহমেদ। সাদা পোশাকে অভিযানে যাওয়া র্যা ব সদস্যদের পরিচয় পাওয়ার পরও পুলিশ সদস্যরা তাদেরকে গালিগালাজ, এমনকি অস্ত্র দেখানোর ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ করা হয় ওই চিঠিতে। এ নিয়ে ব্যবস্থা না নিলে দুই বাহিনীর মধ্যে অনাকাক্সিক্ষত পরিস্থিতির উদ্ভব হতে পারে বলেও মন্তব্য করা হয় ওই চিঠিতে।
এই চিঠিটি পাঠানো হয়েছিল অনেকটা গোপনেই। তবে গণমাধ্যমে সেটি প্রকাশ হয়ে যাওয়ার পর দুই বাহিনীর মধ্যে উত্তেজনার বিষয়টি সামনে চলে আসে। তবে গত ২১ অক্টোবর র্যা ব প্রধানের একটি সংবাদ সম্মেলনের পাঁচ দিনের মাথায় পুলিশ কর্মকর্তা মনিরুলের সংবাদ সম্মেলনে আসা বক্তব্যের পর দুই বাহিনীর মধ্যে মত পার্থক্য আর বিরোধের বিষয়টি স্পষ্ট হয়।
আইজিপি বলেন, ‘র্যা ব একটি এলিট ফোর্স। সেটা আমাদের একটি ইউনিট। আমরা পারিবারিক ভাবেই কাজ করছি। আমাদের এখন একটিই কাজ, সেটা হল, সন্ত্রাস দমন। আর র্যা ব এবং পুলিশ কখনোই আলাদা নয়। আমরা একই পরিবারের সদস্য।’
শহীদুল হক বলেন, ‘দেশে সন্ত্রাস এবং জঙ্গিবাদ রোধে আমরা একসাথে কাজ করছি। এতে মতবিরোধ থাকলেও আমরা এক, আমাদের উদ্দেশ্যে এক।’
এর আগে নবনির্মিত ব্যারাক ভবন উদ্বোধনের পর মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ প্রধান। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরিশাল রেঞ্জের অতিরিক্ত ডিআইজ আকরাম হোসেন, বরিশাল মহানগর পুলিশের কমিশনার এস এম রুহুল আমিন, বরিশালের পুলিশ সুপার এস এম আক্তারুজ্জামান প্রমুখ।

Print Friendly, PDF & Email