লিবিয়ায় ২১ খ্রিষ্টান নাগরিককে শিরশ্ছেদ

0
201

IS Killing
অন্তর্জাতিক ডেস্ক: লিবিয়ায় কর্মরত মিসরের ২১ জন খ্রিষ্টান নাগরিককে শিরশ্ছেদ করেছে ইসলামিক স্টেট (আইএস)।স্থানীয় সময় রোববার শিরশ্ছেদের ওই ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে প্রকাশ করেছে লিবিয়ার একটি জিহাদী গ্রুপ, যারা ইসলামিক স্টেটের (আইএস) অনুসারী।

পাঁচ মিনিটের ওই ভিডিও ফুটেজে দেখা যায়, কমলা রঙের পোশাকে হাতকড়া পরা ২১ জনকে কালো পোশাকে আপদমস্তক ঢাকা জঙ্গিরা একটি সমুদ্রসৈকতে পাশ থেকে নিয়ে যাচ্ছে। পরে তাদের শিরশ্ছেদ করা হয়।

ভিডিওর সঙ্গে দেওয়া ক্যাপশন থেকে অনুমান করা যায়, ভিন্নধর্মীয় বিশ্বাসের কারণেই তাদের হত্যা করা হয়েছে।

এর আগে আইএসের একটি অনলাইন সাময়িকীতে প্রকাশ করেছিল তাদের কাছে ২১ জন মিসরীয় জিম্মি রয়েছে। যাদের গত ডিসেম্বর ও জানুয়ারিতে লিবিয়ার পূর্বাঞ্চলীয় সির্তে শহর থেকে অপহরণ করে আইএস।

এ ঘটনায় পর মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি মিসরে সাতদিনের জাতীয় শোক ঘোষণা করে টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, তার দেশ এর সমুচিত জবাব দেবে। এ সময় তিনি মিসরবাসীকে লিবিয়া যেতে বারণ করেছেন।
প্রেসিডেন্ট সিসি বলেন, ‘মিশর ও পুরো বিশ্ব আজ জঙ্গিবাদীদের সঙ্গে এক যুদ্ধের মধ্যে রয়েছে, যে জঙ্গিদের সবার লক্ষ্য ও আদর্শই এক’।
মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের প্রভাবশালী ইসলামী তাত্ত্বিকরাও এ ঘটনাকে ‘বর্বর হত্যাকাণ্ড’ আখ্যায়িত করেছেন।
ইরাক ও সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বড় একটি এলাকায় খিলাফত কায়েমের ঘোষণা দেওয়া আইএস জঙ্গিরা এর আগেও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান ও তুরস্কের বেশ কয়েকজন নাগরিককে হত্যা করে ইন্টারনেটে ভিডিও প্রকাশ করে। সিরিয়া ও ইরাকে এই জঙ্গি দলটির হাতে নিহত হয়েছে কয়েক হাজার মানুষ।

Print Friendly, PDF & Email