শতভাগ মানুষ শিগগিরই বিদ্যুৎ পাবে: প্রধানমন্ত্রী

0
190

Hasina 05
ঢাকা: গ্রামে বিদ্যুৎ সরবরাহ বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখন ৭০ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। সেদিন আর বেশি দূরে নেই, যেদিন সবার ঘরে আমরা আলো পৌঁছে দেব। বৃহস্পতিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় পরিদর্শনে এসে তিনি একথা বলেন।
এ সময় প্রধানমন্ত্রীর জ্বালানী উপদেষ্টা তৌফিক-ই ইলাহী, মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ সচিব, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিবসহ মন্ত্রণালয়ের অধীন কোম্পানি ও করপোরেশনগুলোর প্রধানরা উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘পুরনো বিদ্যুৎ কেন্দ্রগুলোতে বিদ্যুৎ উৎপাদনে অধিক জ্বালানি খরচ হয়। ধীরে ধীরে এসব পুরনো কেন্দ্রগুলো বাদ দিয়ে নতুন প্রযুক্তিসম্পন্ন কম খরচে বিদ্যুৎ উৎপাদন করা যায় এমন কেন্দ্র স্থাপন করতে হবে। একই সঙ্গে বিদ্যুৎ সাশ্রয়ী প্রযুক্তিব্যবহার ও উদ্ভাবনের ওপরও জোর দিতে হবে।’
তিনি সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের ওপরও গুরুত্ব দেন। তবে সোলার প্যানেল বসানোর কারণে যাতে জমি অপচয় না হয় সেদিকে খেয়াল রাখতে হবে বলেও মন্তব্য করেন শেখ হাসিনা।
তিনি বলেন, ইকোনোমিক জোনগুলোতে কল-কারখানার পাশাপাশি নিজস্ব পাওয়ার প্লান্ট, গ্রিড সঞ্চালন, গ্যাস সরবরাহ ব্যবস্থা, জলাধারসহ পরিকল্পিত কাজ করতে হবে।
গ্রামে বিদ্যুৎ সরবরাহের প্রতি গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, গ্রামে বিদ্যুৎ সরবরাহ বাড়ালে সেখানে কর্মসংস্থান সৃষ্টি হবে, শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে, গ্রামীণ অর্থনীতি শক্তিশালী হবে। দেশের অর্থনীতি শক্তিশালী হবে। গ্রামীণ অর্থনীতি শক্তিশালী হলে দেশ দ্রুত উন্নয়নের পথে এগিয়ে যাবে।
বিদেশ থেকে বিদ্যুৎ আমদানির বিষয়ে তিনি বলেন, অন্য দেশ থেকে বিদ্যুৎ আমদানি করে আমরা দৃষ্টান্ত স্থাপন করেছি। নেপাল ও ভুটান থেকে বিদ্যুৎ আমদানিরও পদক্ষেপ নেওয়া হয়েছে।
এই খাতে তার সরকারের সফলতা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ছয় বছরে বিদ্যুৎ উৎপাদনে উল্লেখযোগ্য সফলতা পেয়েছি। বর্তমানে চাহিদার চেয়ে বেশি উৎপাদন ক্ষমতা আমাদের আছে। ভবিষ্যতে এই ধারা আরো বেগবান হবে।
তিনি বলেন, ‘গ্রামে আমাদের পল্লী বিদ্যুতের; যদিও পারফরমেন্স ভালো, মাঝখানে একটু যেন ঢিলা হয়ে গিয়েছিল, এখন আবার আস্তে আস্তে ঠিক হচ্ছে। পল্লী বিদ্যুতের দিকে একটু বেশি নজর দিতে হবে যে, পল্লী বিদ্যুৎটা আরো ব্যাপকভাবে পৌঁছে দেওয়া।’
‘পল্লী জনপদ’ নামে গ্রামের মানুষের জন্য সরকার যে ফ্ল্যাট বাড়ি তৈরির প্রকল্প নিয়েছে সেখানে ‘স্বল্প খরচে’ বিদ্যুৎ সরবরাহ দেওয়া যাবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।
২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে সরকার যে ব্যাপকভাবে শিল্প-কারখানার অবকাঠামো গড়ে তুলতে উদ্যোগী হয়েছে, তাতে বিদ্যুৎ খাতের অগ্রণী ভূমিকার কথাও মনে করিয়ে দেন তিনি।

Print Friendly, PDF & Email