Home জাতীয় শপথ নিলেন নতুন সিইসি ও চার ইসি

শপথ নিলেন নতুন সিইসি ও চার ইসি

305
0

ঢাকা: নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা ও চারজন নির্বাচন কমিশনার (ইসি) শপথ নিয়েছেন। বুধবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বেলা তিনটা থেকে সোয়া তিনটা পর্যন্ত তারা পর্যায়ক্রমে শপথ নেন। প্রধান বিচারপতি প্রধান বিচারপতি এস কে সিনহা তাদের শপথবাক্য পাঠ করান।
সাবেক সচিব কে এম নুরুল হুদাকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) করে ৫ সদস্যবিশিষ্ট ইসি গঠন করেন রাষ্ট্রপতি। কমিশনের অপর চার সদস্য হলেন-সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী। তাদের সবাই শপথ নিয়েছেন।
বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার পর অনুসন্ধান (সার্চ) কমিটির প্রস্তাবের আলোকে গত ৬ ফেব্রুয়ারি নতুন ইসি গঠন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।
তবে সিইসি কে এম নুরুল হুদাকে ‘জনতার মঞ্চের’ লোক হিসেবে আখ্যায়িত করে তার নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছে বিএনপি। এমনকি তাকে সরে যাওয়ারও দাবি জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। অবশ্য আপত্তি তুললেও বিএনপি নতুন কমিশনের অধীনেই স্থানীয় সরকার নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়েছে।
আগামী ৬ মার্চ দেশের ১৪টি জেলার ১৮টি উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এটিই হবে নতুন ইসির অধীনে প্রথম নির্বাচন।

Previous articleমিথ্যা অপবাদ দিয়ে অর্থায়ন বন্ধ করে বিশ্বব্যাংক: প্রধানমন্ত্রী
Next articleদলীয় সরকারের অধীনে নির্বাচন নয়: রিজভী