শান্তিপূর্ণ নির্বাচনের বিকল্প নেই: এমাজউদ্দীন আহমদ

0
441

স্টাফ রিপোর্টার: সুষ্ঠু গণতন্ত্রের পথে হাঁটতে হলে শান্তিপূর্ণ নির্বাচনের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও আদর্শ ঢাকা আন্দোলনের আহ্বায়ক অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ। সোমবার রাজধানীর বিজয়নগরের একটি হোটেলে আদর্শ ঢাকা আন্দোলনের ইফতার মাহফিলে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে বিগত সিটি করপোরেশন নির্বাচনে ব্যাপক কারচুপি ও ভোট ডাকাতির প্রামাণ্য চিত্র সম্বলিত ইংরেজি ভাষায় লেখা বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

সভাপতির বক্তব্যে ড. এমাজউদ্দীন আহমদ বলেন, আমরা স্বাধীনতা অর্জন করেছি গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য। কিন্তু বর্তমান সরকার ৫ জানুয়ারির নির্বাচন এবং ২৮ এপ্রিল সিটি নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রকে রীতিমত নির্বাসনে পাঠিয়েছে।

তিনি প্রকাশিত বই প্রসঙ্গে বলেন, বইটি বিশেষ কিছু নয়। তবে এই সরকারের অধীনে একটি অগ্রহণযোগ্য ও ভোট কারচুপির বিষয়ে আজ থেকে ১০/১৫ বছর পরও যদি কোনো গবেষক গবেষণা করতে চান, তাহলে কিছুটা হলেও এই বই থেকে সহায়তা পাবেন।
অনুষ্ঠানে বিগত সিটি করপোরেশন নির্বাচনে আদর্শ ঢাকা আন্দোলনের ঢাকা সিটি দক্ষিণের বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস ও ঢাকা সিটি উত্তরের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল উপস্থিত ছিলেন।

আফরোজা আব্বাস বলেন, বিগত সিটি নির্বাচনে সরকারদলীয় প্রার্থীদের বিজয়ী করতে কারচুপি করা হবে জেনেও আমরা নানা প্রতিকূলতার মধ্যে তাতে অংশ নিয়েছিলাম। আমরা হারিনি। জনগণ আমাদের পক্ষে থাকলেও কিভাবে সরকারদলীয় লোকদের বিজয়ী ঘোষণা করা হয়েছে তা দেশবাসী ও সারা বিশ্ববাসী দেখেছে। এটাই আমাদের ওই নির্বাচনের সার্থকতা।

ইফতার মাহফিলে অংশ নেন সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, আদর্শ ঢাকা আন্দোলনের সদস্য সচিব শওকত মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক আনোয়ার উল্লাহ চৌধুরী, প্রো ভিসি অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, অধ্যাপক ড. সদরুল আমিন, অধ্যাপক মাহবুব উল্লাহ, অধ্যাপক আখতার হোসেন, অধ্যাপক সুকোমল বড়ুয়া, অধ্যাপক বোরহান উদ্দিন খান, অধ্যাপক আব্দুল লতিফ মাসুম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি কবি আব্দুল হাই শিকদার, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবদাল আহমদ, সিনিয়র সহ সভাপতি কাজী রওনক হোসেন, যুগ্ম-সম্পাদক কাদের গনি চৌধুরী, ডিইউজের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সাবেক এমপি শরফুজ্জামান জাহাঙ্গীর, অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, ডা. মান্নান, ডা. মামুনুর রহমান, ড. এহতেশামুল হক, কবি রফিক মাহমুদ, জাহাঙ্গীর আলম মিন্টু, নাহিদ নজরুল প্রমুখ।

Print Friendly, PDF & Email