শিক্ষাপ্রতিষ্ঠানের ‘বিশেষ কমিটি’ বাতিল: নির্বাচনের নির্দেশ

0
336

ঢাকা: দেশের এমপিওভুক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ‘বিশেষ কমিটি’ বাতিলের রায় ঘোষণা করেছে হাইকোর্ট। একইসঙ্গে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এমপিদের সভাপতি পদ বাতিলের পূর্ণাঙ্গ রায় দেয়া হয়েছে। এছাড়া ৩০ দিনের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এডহক কমিটি গঠন করে নির্বাচনের নির্দেশ দেয়া হয়েছে। রবিবার দুপুরে  বিচারপতি জিনাত আরা ও বিচারপতি জহিরুল হকের সমন্বয়ে  হাবিকোর্ট বেঞ্চ এ পূর্ণাঙ্গ রায় ঘোষণা করেন। আইনজীবী ইউনূস আলী আকন্দের করা এক রিট আবেদনের প্রেক্ষিতে  গত ১৩ই এপ্রিল এ বিষয়ে রুল জারি করেন হাইকোর্ট। পরে ১লা জুন হাইকোর্ট এক রায়ে শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিদের সভাপতি পদ বাতিল ঘোষণা করেন। প্রকাশিত পূর্ণাঙ্গ রায়ে বলা হয়েছে, দেশের এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ‘বিশেষ কমিটি’ বাতিল করা হয়েছে। এছাড়া ৬০ দিনের মধ্যে সংশ্লিষ্ট  সকল আইন সংশোধনের জন্য শিক্ষা সচিব, আইন সচিব ও ঢাকা বোর্ডকে নির্দেশ দেয়া হয়েছে।

রায়ের আদেশ অংশে হাইকোর্ট ১২ দফা নির্দেশনা ও পর্যবেক্ষণ দিয়েছে বলে জানিয়েছেন আইনজীবী ইউনূস আলী। এর মধ্যে রয়েছে- দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্যদে সংসদ সদস্যদের সভাপতি পদ বাতিল। দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষ কমিটি বাতিল। আইন থেকে বিশেষ কমিটি গঠনের ৫০ ধারা বাতিল। সংশ্লিষ্ট সব আইন ৬০ দিনের মধ্যে সংশোধন করতে বলা হয়েছে শিক্ষা সচিব, আইন সচিব ও ঢাকা বোর্ডেকে। সব শিক্ষা প্রতিষ্ঠানে ৩০ দিনের মধ্যে অ্যাডহক কমিটি করে নির্বাচন করতে হবে। নির্বাচনের মাধ্যমে পরিচালনা পর্ষদের সভাপতি ঠিক করার বিধান তৈরি করতে হবে।
উল্লেখ্য, রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল ও কলেজ পরিচালনার জন্য গত বছরের ৩১ ডিসেম্বর বিশেষ কমিটি গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ চলতি বছর রিট আবেদনটি করেন।

Print Friendly, PDF & Email