শৃংখলাবিধির চূড়ান্ত খসড়া সুপ্রিমকোর্টে পাঠানো হয়েছে: আইনমন্ত্রী

0
157

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃংখলাবিধির খসড়া চূড়ান্ত করে সুপ্রিমকোর্টে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

আইনমন্ত্রী মঙ্গলবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ‘রিফ্রেশার কোর্সের’ উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ইনস্টিটিউটের মহাপরিচালক ও বিচারপতি খোন্দকার মুসা খালেদ, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণার্থী বিচারক ছাড়াও আইন মন্ত্রণালয় ও ইনস্টিটিউটের কর্মকর্তারা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, নিম্ন আদালতের বিচারকদের শৃংখলাবিধির গেজেট নিয়ে আমি এতটুকু বলতে পারি, গত বৃহস্পতিবার আমরা বসেছিলাম এবং এ ব্যাপারে যে আলাপ-আলোচনা হয়েছে, এতে আমাদের যে ক্ষুদ্র মতভেদ ছিল সেটা দূর হয়েছে এবং সমাধান হয়েছে।

তিনি বলেন, সেদিন বলেছিলাম গেজেটের খসড়া রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। রাষ্ট্রপতি যদি সেটিসফায়েড হন, তিনি যদি অনুমোদন দেন, তাহলে গেজেট প্রকাশের আর বিলম্ব হবে না।

খসড়া প্রকাশের বিষয়টি কোন পর্যায়ে আছে জানতে চাইলে অ্যাডভোকেট আনিসুল হক বলেন, পরিস্থিতি এরকম যে আমরা আলোচনার মাধ্যমে যে ড্রাফটে সম্মত হয়েছি, সেটার ফাইনাল ড্রাফট করা হয়েছে। সোমবার সেটা সুপ্রিমকোর্টে পাঠানো হয়েছে। সুপ্রিমকোর্ট থেকে যে মুহূর্তে ফিরে আসবে, আমি আইন মন্ত্রণালয় থেকে সেটা রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দেব।

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃংখলাবিধির গেজেট প্রকাশ নিয়ে বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের মধ্যে টানাপড়েনের মধ্যে এসকে সিনহা প্রশ্ন রেখেছিলেন- বিচার বিভাগে দ্বৈতশাসন চলছে। যে গেজেট সরকার প্রকাশ করতে যাচ্ছে, সেখানে সেই দ্বৈতশাসনের অবসান ঘটবে কী না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যখন এটা বেরোবে নিশ্চয়ই দেখবেন দ্বৈতশাসন আছে কিনা। দেখেন, উনার এসব কথার প্রত্যেকটার জবাব আমি দিতে পারব না।

আপিল বিভাগে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় হয়েছিল সাত বিচারকের বেঞ্চে। এখন সেখানে পাঁচ বিচারক আছেন। সেক্ষেত্রে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের রিভিউ শুনানির ক্ষেত্রে কোনো সঙ্কট হবে কী না, কিংবা বিচারক নিয়োগ করতে হবে কী না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রিভিউ শুনানিতে সাত বিচারপতি থাকতে হবে সুপ্রিমকোর্ট রুলসে এমন কোনো কথা নেই আমার জানা মতে। এমন অনেক রিভিউ আছে যেখানে অনেকেই অবসরে গেছেন, কিন্তু রিভিউ শুনানি হয়েছে।

তবে আপিল বিভাগে বিচারক নিয়োগের প্রক্রিয়া কিছুদিনের মধ্যেই শুরু হবে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email