সংলাপ না হলে দেশে গৃহযুদ্ধ হবে: বি. চৌধুরী

0
324

B Chowdhury
ঢাকা: সাবেক প্রেসিডেন্ট ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, প্রধান দুই দলের মধ্যে সংলাপই বর্তমান সংকট থেকে উত্তরণের একমাত্র পথ। এর কোনো বিকল্প নেই।
তিনি বলেন, সংলাপ যদি না হয়, তাহলে কিছুদিন পরে আর কোনো পক্ষের পিছু হটার কোনো সুযোগ থাকবে না। এর পরিণাম হবে দেশে গৃহযুদ্ধ; যা দেশের কোনো মানুষ চায় না। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে দেশপ্রেমিক নাগরিক পার্টি আয়োজিত ‘চলমান রাজনৈতিক সংকট নিরসনে জাতীয় সংলাপ সময়ের দাবি’ শীর্ষক এক আলোচনা সভায় বদরুদ্দোজা চৌধুরী এসব কথা বলেন।
বদরুদ্দোজা চৌধুরী বলেন, সংলাপের আহ্বান জানানোর প্রথম দায়িত্ব সরকারের। খালেদা জিয়াকেও প্রস্তুত থাকতে হবে এবং ঘোষণা দিতে হবে যে, তিনিও সংলাপ চান।
পেট্রোল বোমা নিক্ষেপসহ সম্প্রতি কয়েকটি ঘটনার উল্লেখ করে বদরুদ্দোজা চৌধুরী বলেন, অনেক ঘটনার সঙ্গে সরকার এবং আওয়ামী লীগও জড়িত।
চলমান হরতাল-অবরোধের নামে পেট্রোল বোমা দিয়ে মানুষ হত্যার সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে প্রধান বিচারপতিকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে বি. চৌধুরী বলেন, আপনি তদন্ত করে খুঁজে বের করে জাতির সামনে সঠিক তথ্য তুলে ধরুন।’
খালেদা জিয়াকে ‘স্টুপিড লিডার’ বলায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সমালোচনা করে তিনি বলেন, এসব কথা রাজনৈতিক শিষ্টাচারবহির্ভুত। তিনি রাজনীতি বোঝেন কি না সন্দেহ। বর্তমান পরিস্থিতিতে সরকারের কিছু মন্ত্রীর অশোভন কথা আগুনে পেট্রোল ঢালার মতোই বিপদজনক। তিনি তাদের জিহ্বাকে নিয়ন্ত্রণ করারও আহ্বান জানান।
এ সময় ১৪ ফেব্রুয়ারি শনিবার চলমান রাজনৈতিক সংকটের বিরুদ্ধে ফুটপাতে দাঁড়িয়ে প্রতিবাদ জানানোর জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানান বিকল্প ধারা বাংলাদেশের সভাপতি।
দেশপ্রেমিক নাগরিক পার্টির চেয়ারম্যান আহসান উল্লাহ শামীমের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য দেন বাংলাদেশ মুসলিম লীগের সভাপতি নুরুল হক মজুমদার, মহাসচিব কাজী আবুল খায়ের, ইনকিলাবের সহযোগী সম্পাদক আবদুল আউয়াল ঠাকুর প্রমুখ।

Print Friendly, PDF & Email