সকল দলের অংশগ্রহনে সুষ্ঠ জাতীয় নির্বাচন চায় সুইডেন

0
476

আন্তর্জাতিক ডেস্ক: সুইডেনের পররাষ্ট্র মন্ত্রী Margot Wallström বললেন বাংলাদেশে স্বাধীন নির্বাচন কমিশন আছে. কিন্তু, নির্বাচন কমিশন স্বাধীন ভাবে কাজ করতে পারছেনা এবং বাংলাদেশের গণতন্ত্রের মান একদম নিচের দিকে নেমে গেছে. সুতরাং, সুইডেন গভীরভাবে উদ্বিগ্ন.

সুইডেনের সংসদ সদস্য এবং সরকার দলীয় পররাষ্ট্র বিষয়ক কমিটির প্রভাবশালী সদস্য Anders Österberg বাংলাদেশের বর্তমান রাজনৌতিক ও মানবধিকার বিষয় নিয়ে সুইডিশ পররাষ্ট্র মন্ত্রী Margot Wallström কে একটি চিঠি লিখে গত মাসের ২৫শে অক্টোবর এবং ২ নভেম্বর সুইডিশ পররাষ্ট্র মন্ত্রী Margot Wallström প্রতি উত্তরে লিখেন. বাংলাদেশের সংবিধান অনুযায়ী প্রতি ৫ বছর পর, পর নির্বাচন হওয়ার কথা. সেই অনুযায়ী সব দলের অংশ গ্রহনে ২০১৮ সালের শেষের দিকে আমরা নির্বাচন আশাবাদ ব্যাক্ত করছি.

কিন্তু, বিগত নির্বাচন গুলো আমরা দেখেছি নিরপক্ষে হয়নি এবং বাংলাদেশের মিডিয়া নিরপেক্ষ ভাবে কাজ করতে পারছেনা. তাই, বাংলাদেশের সুশীল সমাজ সহ সুইডেন গভীরভাবে উদ্বিগ্ন. যা আমি গতবছর সেপ্টেম্বর মাসে বাংলাদের পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ আলীর সাথে সাক্ষাতে সময়ে বলেছি.

বাংলাদেশের সাথে সুইডেনের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক. সুইডেন আশা করছে বাংলাদেশের বর্তমান সঙ্কট সব দলের কে নিয়ে আলোচনার মাধ্যমে সম্ভব এবং সুইডেন অতীতের মতো বাংলাদেশের সার্বিক পরিস্থিতি উন্নয়নে আরো জোরালো ভাবে কাজ করে যাবে.