সঙ্কট সমাধানে রাজনৈতিক উদ্যোগ চায় এফবিসিসিআই

0
425

FBCCI
ঢাকা: দেশের অর্থনীতির স্বার্থে চলমান সঙ্কট সমাধানে রাজনৈতিক দলগুলোকে উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এফবিসিসিআই। একই সাথে হরতাল ও অবরোধের মতো কর্মসূচি বন্ধে আইনগত ব্যবস্থা নেয়া যায় কিনা তা খতিয়ে দেখা হবে জানায় সংগঠনটি। শনিবার এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি কাজী আকরামউদ্দিন আহমেদ এ আহ্বান জানান।
সংগঠনের সভাপতি বলেন, এফবিসিসিআই পরিচালকরা বৈঠকে দেশে চলমান অস্থিরতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। চলমান রাজনৈতিক সহিংসতা বন্ধে সুযোগ থাকলে আইনের আশ্রয় নেয়ার ব্যাপারে তারা (পরিচালকরা) একমত। বিষয়টি খতিয়ে দেখা হবে। সুযোগ থাকলে সহিংসতা বন্ধে ব্যবসায়ীদের পক্ষ থেকে আইনের আশ্রয় নেয়া হবে।
তিনি বলেন, দেশের ব্যবসায়ীদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এখন সহিংসতা বন্ধে আইনের আশ্রয় নেয়া ছাড়া কোনো বিকল্প নেই।
সঙ্কট সমাধানে এফবিসিসিআই সংলাপের উদ্যোগ নেবে কিনা-এমন প্রশ্নে আকরামউদ্দিন বলেন, রাজনৈতিক সমঝোতার আহ্বান জানাবে না ব্যবসায়ীরা। অতীতে আমরা রাজনৈতিক দলগুলোকে আলোচনায় বসার অনুরোধ করেছি। কিন্তু তারা আমাদের কথা শোনেনি। এখন আমরা আর তাদেরকে একসাথে বসার অনুরোধ করছি না। প্রয়োজন হলে তারা নিজেরাই সেই উদ্যোগ নেবে। আমরা চাই ব্যবসার জন্য উপযুক্ত পরিবেশ।
এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, অবরোধে পরিবহন চলাচল বাধাগ্রস্ত হওয়ায় উৎপাদন ও পণ্য পরিবহন ব্যবস্থায় বিরূপ প্রভাব পড়ছে। এতে উৎপাদন কর্মকাণ্ড ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি পুঁজিহারা হচ্ছে ুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি প্রেসিডেন্ট মনোয়ারা হাকীম আলী, সহ-সভাপতি হেলাল উদ্দিনসহ অন্য পরিচালকেরা।

Print Friendly, PDF & Email