সঙ্কট সমাধানে সংলাপ অপরিহার্য: ব্যারিস্টার রফিক-উল হক

0
249

Bst. Rofique-ul 01
ঢাকা: সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক উল হক বলেছেন, দেশের চলমান রাজনৈতিক সহিংসতা বন্ধের উপায় হলো সংলাপ। পৃথিবীর যত জায়গায় সমস্যা তৈরি হয়েছে সেটি সংলাপের মাধ্যমেই সমাধান হয়েছে। রোববার সুপ্রিম কোর্টে তার চেম্বারে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।
তার মতে, সমস্যার সমাধানের জন্য সংলাপ অপরিহার্য। তিনি বলেন, সব সময় দেখবেন, পৃথিবীর সবখানে সংলাপ করে সমস্যার সমাধান হয়েছে। এখন জাতিসংঘ তারানকোকে পাঠাচ্ছে। কারণ, জাতিসংঘ বাংলাদেশ নিয়ে উদ্বিগ্ন।
দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি বলেন, বর্তমান অবস্থায় সরকার পক্ষ কোনো সমস্যা মনে না করলেও আমার কাছে সমস্যা মনে হচ্ছে। আমরা পয়লা ফাল্গুন পালন করছি। আবার ভ্যালেইন্টাইন ডে করছি। মানুষও পোড়াচ্ছি। এগুলো তো এক সঙ্গে চলতে পারে না। সন্ত্রাস, অবরোধ-হরতাল এগুলো বন্ধ করতে হবে। এগুলো বন্ধ না করলে সমাধান হবে না।
বর্ষীয়ান এই আইনজীবী বলেন, সংঘাতও বন্ধ করতে হবে, আবার সংলাপও করতে হবে। শুধু দুই নেত্রী নয়, সুধী সমাজের সঙ্গেও কথা বলতে হবে। চলমান অবস্থার নিরসন করতে কে সংলাপের উদ্যোগ নেবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা সরকারে আছে, তাদের উদ্যোগ নেয়া উচিত। কারণ সরকারে যারা আছেন তাদের দায়িত্ব বেশি।

Print Friendly, PDF & Email