সন্ত্রাসবাদের সাথে ইসলামের কোনো সম্পর্ক নেই: জাতিসংঘ মহাসচিব

0
166

আন্তর্জাতিক ডেস্ক: সন্ত্রাসবাদের সাথে ইসলামকে সম্পর্কযুক্ত করার প্রচেষ্টার সমালোচনা করেছেন জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বুধবার জর্দানে আরব লীগের ২৮তম শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই সমালোচনা করেন। তিনি বলেন, বিশ্বের কোনো কোনো দেশ উগ্রবাদের সাথে ইসলামকে গুলিয়ে ফেলার চেষ্টা করছে।
কিছু উন্নত দেশের পক্ষ থেকে শরণার্থীদের প্রবেশ ঠেকানোর জন্য সীমান্ত বন্ধ করে দেয়ার তৎপরতায় দুঃখ প্রকাশ করে গুতেরেস বলেন, শরণার্থীদের প্রতি এসব দেশের উচিত নিজেদের প্রতিশ্রুতি রক্ষা করা।
জাতিসঙ্ঘ মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আরব লীগের সাথে যৌথভাবে কাজ করতে রাজি আছে বলে জানান অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, সিরিয়ায় শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠা করার সময় এসেছে।
জেনেভায় সিরিয়া বিষয়ক আলোচনা থেকে উল্লেখযোগ্য সাফল্য বেরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেন জাতিসঙ্ঘ মহাসচিব। তিনি বলেন, টেকসই রাজনৈতিক সমাধানে পৌঁছার জন্য সিরিয়ায় সঙ্ঘাত বন্ধ রাখা জরুরি।
আরব লীগের শীর্ষ সম্মেলনে দেয়া বক্তব্যে গুতেরেস জর্দান নদীর পশ্চিম তীরে অবৈধ ইহুদি বসতি নির্মাণের নিন্দা জানিয়ে বলেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা ছাড়া অন্য কোনো পন্থায়ই ফিলিস্তিন-ইসরাইল সঙ্ঘাত বন্ধ করা যাবে না।
সূত্র: ওয়েবসাইট

Print Friendly, PDF & Email