সন্ধ্যায় খালেদার সঙ্গে বৈঠক ইইউ প্রতিনিধিদলের

0
227

Khaleda 01
ঢাকা: ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকারবিষয়ক উপকমিটির (ড্রোই) একটি প্রতিনিধিদল মঙ্গলবার সন্ধ্যা ছয়টায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন। খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেন বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির। তিনি জানান, সন্ধ্যা ছয়টায় গুলশানের রাজনৈতিক কার্যালয়ে ওই প্রতিনিধিদলের যাওয়ার কথা।
মৌলিক রাজনৈতিক অধিকার, মত প্রকাশের স্বাধীনতা ও শ্রম অধিকারসহ বাংলাদেশের সামগ্রিক মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখতে ইউরোপীয় পার্লামেন্টের ওই প্রতিনিধিদল মঙ্গলবারই ঢাকায় আসছে। গত দুই দশকের মধ্যে ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকারবিষয়ক উপকমিটির এটিই প্রথম বাংলাদেশ সফর।
প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন ড্রোইয়ের ভাইস চেয়ারম্যান ও ইউরোপীয় পার্লামেন্টে প্রভাবশালী গ্রুফ ইপিপির সদস্য ক্রিশ্চিয়ান দান প্রেদা। দলের অন্য সদস্যরা হলেন ক্যারল ক্রাসকি (পোল্যান্ড) ও ইয়োসেফ ভেইডেনহোলজার (অস্ট্রিয়া)। তারা চার দিন বাংলাদেশে অবস্থান করবেন।
চার দিনের এ সফরের সময় প্রতিনিধিদল স্পিকার শিরীন শারমিন চৌধুরী, আইনমন্ত্রী আনিসুল হক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবে। এ ছাড়া তারা রাজনীতিবিদ, ব্যবসায়ী, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবে।
বাংলাদেশে ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকারবিষয়ক উপকমিটির সফরটি দেশের চলমান রাজনৈতিক সহিংসতার কারণে বেশ তাৎপর্যপূর্ণ। প্রতিনিধিদলের নেতা ক্রিশ্চিয়ান দান প্রেদা গত বছর ইউরোপীয় পার্লামেন্টে গৃহীত দুই প্রস্তাবের অন্যতম প্রস্তাবক ছিলেন।

Print Friendly, PDF & Email