সবসময় বাতাস একদিকে প্রবাহিত হয় না, মাঝে মাঝে বাতাসের গতি বদলায় !

0
463
শিব্বির আহমদ ওসমানী

শিব্বির আহমদ ওসমানী: কোনো প্রতিষ্ঠানের কতৃপক্ষ বা পরিচালকদের ভূল ত্রুটি সংশোধনের উদ্দেশ্যে প্রকাশ করা মানেই প্রতিষ্ঠানের বিরোধীতা করা নয়। যে কোনো প্রতিষ্ঠানের পরিচালক বা তার পরিবার যদি কোনো অন্যায় কাজ করেন, প্রতিষ্ঠানকে নিজের বাবার সম্পত্তি মনে করে যা-তাই করেন তখন অবশ্য সচেতন মানুষের উচিত অন্যায়ের প্রতিবাদ করা প্রতিষ্ঠানের স্বার্থেই। কোনটি প্রতিষ্ঠানের বিরোধীতা আর কোনটি প্রতিষ্ঠানের পরিচালকদের/কতৃপক্ষের অন্যায় অপকর্মের বিরোধীতা তা না বুঝেই অনেকে নিজেকে প্রতিষ্ঠানের প্রেমিক জাহির করার জন্য যুক্তিহীন মন্তব্য করছেন। আমি তাদের প্রতি সম্মান প্রদর্শন করেই বলছি একটি তথ্য দেখার জন্য কয়েকদিন আগে ভারতীয় হাইকোর্ট এক যোগান্তকারী রায় দিয়েছেন যে, “সরকারের নীতির বিরোধীতা করা বা সরকারের কার্যকলাপের সমালোচনা করা মানেই রাষ্ট্রের বিরোধীতা নয় তাই সরকারের সমালোচনা রাষ্ট্রদ্রোহীতা নয়।”
অন্যায় অন্যায়ই, এখানে কর্মকর্তা-কর্মচারী বলতে কিছু নেই। কর্মচারী অন্যায় করলে যেভাবে বিচার হওয়া উচিত, কর্মকর্তা অন্যায় করলেই তেমনি বিচার হওয়া উচিত। এটাই ইসলামের শিক্ষা। এখানে এলাকা বা সীমানা কোনো বিষয় নয়। এর ব্যাত্যয় ঘটলে সচেতন মহলের প্রতিবাদ করা উচিত। যেমন বিগত বছরে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়ায় কতৃপক্ষের অনৈতিক সিদ্ধান্তের প্রতিবাদে যে আন্দোলন শুরু হয়েছিল তা কি প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয়কে ধ্বংস করার জন্য করা হয়েছিল? না, তা মোটেই নয় বরং শিক্ষাবিদ, শিক্ষার্থী সহ সিলেটের সচেতন জনতার প্রতিরোধের কারনে বিশ্ববিদ্যালয় কতৃর্পক্ষ আমাদের নৈতিক দাবি মানতে বাধ্য হয়েছিল। তখন জনতার বিজয় হয়েছিল। আজও যদি কোনো প্রতিষ্ঠানের কতৃপক্ষ/পরিচালক কোনো অনৈতিক কাজ-কর্মে লিপ্ত হন। জনতাই এর প্রতিবাদ জানাবে। এতে প্রতিষ্ঠানের কোনো ক্ষতি হবে না। বরং সব সময়ই জনতার প্রতিবাদ প্রতিষ্ঠানের স্বার্থ রক্ষার জন্যই হয়।
প্রেমিক হওয়া ভাল, তবে না বুঝে প্রেমিক হলে ভূল হবে। যারা শুধু আবেগে না বুঝে প্রেম করেন তারা এক সময়ে বিপদে পরেন। আর যারা বুঝে-শুনে বিশ্লেষন করে প্রেমিক হন তাঁরাই সফল হন। কারণ সবসময় বাতাস একদিকে প্রবাহিত হয় না। মাঝে মাঝে বাতাসের গতি বদলায় !

লেখক: শিক্ষাবিদ, সাংবাদিক ও মানবাধিকারকর্মী।

www.facebook.com/PrincipalShibbir

Print Friendly, PDF & Email