সব উন্নয়ন পরিকল্পনায় নারীদের অন্তর্ভূক্ত করতে হবে: ড. শিরীন শারমিন চৌধুরী

0
236

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশকে আরও সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে নারীদের সব উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভূক্ত করতে হবে। নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতাসহ অন্যান্য ক্ষেত্রেও বাংলাদেশ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। এ সাফল্য ধরে রেখে দেশকে আরও সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে নারীদের সব উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভূক্ত করা সময়ের চাহিদায় পরিণত হয়েছে। সোমবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম (বিডিএফ) সম্মেলনের শেষদিনে আয়োজিত এক সেমিনারে ‘জেন্ডারভিত্তিক মূলধারার অর্থনৈতিক উন্নয়ন’ শীর্ষক সেশনে সভাপতিত্বকালে তিনি এ কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী মেহের আফরোজ চুমকি, সুইডেনের শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী আইরিন ওয়েন্নেমো, একশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, ইউএন ওমেনের প্রতিনিধি ক্রিশ্চিন হান্টার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের প্রফেসর নাজমুন্নেসা মাহতাব আলোচনায় অংশ নেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, এনডিসি অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

অনুষ্ঠানে স্পিকার আরো বলেন, নারীর প্রতি বৈষম্য রোধে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা, উন্নয়ন অংশীদারসহ বিভিন্ন সামাজিক সংগঠনকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, উন্নয়ন সহযোগি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সংগঠন দেশের জেন্ডার সমতা, নারী উন্নয়নসহ অনেক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

তিনি দেশের উন্নয়ন অগ্রগতি নিশ্চিত করে দেশকে আরো এগিয়ে নিতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান। এসময় দেশের টেকসই উন্নয়নের জন্য নারীদের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার ওপরও গুরুত্বারোপ করেন।

Print Friendly, PDF & Email