সব দলের শান্তিপূর্ণ গণতান্ত্রিক চর্চার সুযোগ থাকা উচিত

0
607

Morzina 01
ঢাকা: গণতন্ত্র শক্তিশালী করতে সব রাজনৈতিক দলের শান্তিপূর্ণ গণতান্ত্রিক চর্চার ওপর করা উচিত বলে মন্তব্য করেছেন রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মজিনা। বুধবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বিদায়ী সাক্ষাতের পর সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।
মজিনা বলেন, ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে আলোচনা হয়েছে। গণতান্ত্রিক ব্যবস্থায় বিরোধীদলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আর গণতন্ত্রকে শক্তিশালী করতে দেশের সব দলের জন্য রাজনীতি করার যথেষ্ট সুযোগ থাকা দরকার।সন্ধ্যা সাড়ে পাঁচটায় খালেদা জিয়ার গুলশানের বাসায় সস্ত্রীক যান মজীনা। প্রায় ঘন্টাখানে তারা বৈঠক করেন। এই সাক্ষাতে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন, গণতান্ত্রিক অবস্থা, নির্বাচন প্রক্রিয়াসহ নানা বিষয়ে আলোচনা হয়েছে। সাক্ষাতকালে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ ছিলেন। বৈঠকের পর মজিনা সাংবাদিকদের সঙ্গে কথা বললেও বিএনপির পক্ষ থেকে কেউ কোন কথা বলেননি।
ড্যান মজীনা সাংবাদিকদের কাছে তার তিন বছরের কার্যকালে বাংলাদেশ সম্পর্কে তার নিজের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, ‘কৃষি, স্বাস্থ্য, তথ্য প্রযুক্তি, প্রকৌশল ও শিক্ষাখাতে বাংলাদেশে এক অভুতপূর্ব বিপ্লব ঘটেছে। মাতৃ ও শিশু মৃতু্যহার হ্রাস, জন্মহার কমানো ও জন্ম নিয়ন্ত্রণ ও পরিবার পরিকল্পনার ক্ষেত্রেও বাংলাদেশের ব্যাপক উন্নয়ন ঘটেছে। আমি বাংলাদেশের এই উন্নয়ন ও অগ্রগতিতে অভিভুত হয়েছি।’

Print Friendly, PDF & Email