সমন্বিত প্রচেষ্টায় মাদক সমস্যার সমাধান সম্ভব: আইজিপি

0
270

রাবি সংবাদদাতা: সামাজিক সমস্যা সমন্বিত ভাবে রুখতে হবে উল্লেখ করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, ‘মাদককে পুলিশি সমস্যা হিসেবে দেখলে ভুল হবে। এই সমাজিক সমস্যাটি সামাজিক ভাবেই রুখতে হবে। যখন আমাদের শক্তির উৎস জনগণ। আমরা বিশ্বাস করি তাদের সমন্বিত প্রচেষ্টায় মাদক সমস্যার সমাধান সম্ভব। বুধবার দুপুরে ২টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশের যৌথ উদ্যোগে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরোধী সমাবেশে তিনি এসব কথা বলেন।

আইজিপি পাটোয়ারী বলেন, ‘যে মাদক নিয়ে আমরা হিমশিম খেয়ে যাচ্ছি সেটি বাংলাদেশে উৎপাদিত হচ্ছে না। মাদকের উৎপাদন স্থল খুঁজতে গিয়ে দেখতে পেয়েছি সীমান্ত অতিক্রম করে মাদক বাংলাদেশে আসে। সমস্যাটিকে সঠিক ভাবে মোকাবিলা করতে হলে চিন্তা করতে হবে উৎপাদন থেকে শুরু করে বিভিন্ন পর্যায় নিয়ে। তাই আমাদের এটির পরিবহন, বিপনন, সেবন ও মাদকসেবীদের চিকিৎসা দেয়া, পূনর্বাসন সকল স্তর নিয়ে চিন্তা করতে হবে। তাহলে যেভাবে আমরা সন্ত্রাস, জঙ্গিবাদকে রুখে দিতে পেরেছি সেভাবে মাদককেও রুখে দিতে পারব।’

সমাবেশের প্রধান আলোচক রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহবুবর রহমান বলেন, ‘সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক শুধু বাংলাদেশের সমস্যা নয়। এটি একটি বৈশ্বিক সমস্যাও। আইন ব্যবসা, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও মাদক সেবন থেকে মুক্ত নয়। এমনও খবর আছে আমাদের আইন-শৃঙ্খলা বাহিনীর অনেকে মাদক সেবনের সঙ্গে জড়িত। মাদক সেবী ও মাদক ব্যবসায়ীদের জন্য সামনে বড় ধরনের দুঃসংবাদ রয়েছে’।

এর আগে পুলিশের আইজিপি জাবেদ পাটোয়ারীকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান ও স্টুডেন্ট কমিউনিটি পুলিশিংয়ের সদস্যরা ফুলেল শুভেচ্ছা জানান। পরে আইজিপিকে সম্মাননা স্মারক তুলে দেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে সমাবেশ পরিচালনা করেন আইন বিভাগের শিক্ষার্থী সাদাকাত মাহমুদ ও মেহজাবিন কথা।

Print Friendly, PDF & Email