সরকারি নজরদারির ব্যাপারে গ্রাহককে সতর্ক করবে ফেসবুক

0
313

টেক নিউজ: একটি বিশেষ ফিচার চালু করছে ফেসবুক। বিশেষ এ ফিচারের মাধ্যমে কোন গ্রাহকের উপর এনএসএ বা জিসিএইচকিউ এর মত সরকারী গোয়েন্দা সংস্থার নজরদারী থাকলে তাকে সতর্ক করবে ফেসবুক। ফেসবুকের প্রধান সিকিউরিটি অফিসার অ্যালেক্স স্ট্যামোস ফেসবুক ব্লগে লিখেছেন, সরকারী কোন গোয়েন্দা সংস্থা কোন গ্রাহকের একাউন্টে নজরদারী করছে, এমনটা মনে করলে আমরা সাথে সাথে ওই গ্রাহককে সতর্ক করব। তিনি লিখেছেন, বিষয়টি নিশ্চিত হওয়ার পরই গ্রাহককে জানাবে তারা।  তবে বিষয়টি নিয়ে এর চেয়ে বেশি কিছু বলেননি স্ট্যামোস।

সরকারি নজরদারির বিষয়ে গ্রহককে সতর্ক করে ফেসবুকের নোটিফিকেশন হবে এরকম: স্ট্যামোস বলেন, ফেসবুক তার গ্রাহকদের সর্বোচ্চ গোপনীয়তা নিশ্চিত করতে প্রতীজ্ঞাবদ্ধ। ফেসবুকে যাতে একজন অন্যজনের একাউন্টে লগ ইন করতে না পারে, সে জন্য গ্রাহকদেরকে  লগ ইন অ্যাপ্রুভাল সিস্টেম চালুর আহবান জানিয়েছেন তিনি। এ সিস্টেমে কোন একাউন্টে কেউ লগ ইন করতে চাইলে গ্রাহকের ইমেইল বা ফোনে একটি কোড পাঠায় ফেসবুক। ওই কোড ছাড়া একাউন্টে লগ ইন করা যায় না।

ফেসবুক এমন এক সময়ে এ ঘোষণা দিলো, যখন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে সাইবার স্পেসের নিরাপত্তার বিষয়ে আশ্বস্ত করেছেন। চীনের প্রেসিডেন্ট বলেছেন, চীন সাইবার হামলা সমর্থন করে না। এছাড়া সাইবার স্পেসে সঠিক মূল্যবোধ বজায় রাখার ব্যাপারেও আঙ্গীকার করেন তিনি।    ফেসবুকের এ ফিচারটি অবশ্য বিতর্কের জন্ম দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ এ ফিচারটির মাধ্যমে বিদেশি সরকারের দিকেও অভিযোগের আঙুল উঠতে পারে।

সূত্র: দ্য টেলিগ্রাফ

Print Friendly, PDF & Email